হিয়েরোর পদত্যাগ, স্পেনের কোচ হচ্ছেন কে?

0
381

স্পোর্টস ডেস্ক:
ফার্নান্দো হিয়েরো
চলতি বিশ্বকাপ শুরুর আগে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি করায় জুলেন লোপেতেগুইকে বরখাস্ত করে ফার্নান্দো হিয়েরোকে কোচ করে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। রাশিয়ায় বাজে পারফরম্যান্স ও দ্বিতীয় রাউন্ড থেকে বিদায়ের পরই স্পেনের কোচের দায়িত্ব ছাড়লেন হিয়েরো।

বিশ্বকাপের একুশতম আসরে নিজেদের যাত্রা শেষ হবার পর এবার ফেডারেশনের সঙ্গে সম্পর্ক ছেদ করলেন দলটির সাবেক এই ডিফেন্ডার। নিজের পুরনো ভূমিকায়ও দেখা যাবে না তাকে।

টিকিটাকার জাদু যে আর চলে না সেটি প্রমাণ করে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর থেকে বিদায় নিতে হয়েছে ২০১০ সালের চ্যাম্পিয়নদের।

গেলো ১২ জুন রিয়ালের ভবিষ্যৎ কোচ হিসেবে নাম ঘোষণা করার একদিন পরেই অর্থাৎ বিশ্বকাপের একদিন আগে স্পেন কোচের পদ থেকে বহিষ্কার করা হয় লোপেতেগুইকে। তার স্থলাভিষিক্ত করা হয়েছিল হিয়েরোকে।

৫০ বছর বয়সীর বদলে কে ধরছেন দলের হাল? এমন প্রশ্নের জবাবের খানিকটা ইঙ্গিত দিয়েছে মার্কা।

দেশটির প্রভাবশালী এই গণমাধ্যম জানায়, স্পেনের কোচ হিসেবে নিয়োগ পাওয়ার দৌড়ে সবার উপরে রয়েছেন লুইস এনরিক। ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত দাপটের সঙ্গে দেশটির জায়ান্ট ক্লাব বার্সেলোনার কোচের দায়িত্ব পালন করেছন তিনি।

এর আগে ইতালিয়ান এএস রোমা ও স্প্যানিশ দল সেল্টা ভিগোর হয়ে বসগিরি করেছেন ৪৮ বছর বয়সী এই কোচ।

স্প্যানিয়ার্ডদের হয়ে অনূর্ধ্ব-২১ ও অনূর্ধ্ব-২৩ দলকে প্রতিনিধিত্ব করেছেন এনরিক। ১৯৯১ সাল থেকে ২০০২ পর্যন্ত স্পেনের জাতীয় দলের জার্সিতে মোট ৬২ ম্যাচে ১২টি গোল করেছেন এই অ্যাটাকিং মিডফিল্ডার।

লুইস এনরিক
ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের হয়ে ১৫৭ ম্যাচে করেন ১৫টি গোল। লস ব্লাঙ্কোসদের হয়ে খেলেছেন ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত। ওই বছরেই বার্সায় যোগ দেন। ২০০৪ সাল পর্যন্ত কাতালান দের হয়ে ২০৭টি ম্যাচে গোল ৭৩ গোল করেন এনরিক।