হিজড়া সম্প্রদায়কে নিয়ে ছিন্নমূল মানবকল্যাণ সোসাইটির পরিচ্ছন্ন অভিযান

0
601

সংবাদ বিজ্ঞপ্তি:
সমাজের অবহেলিত তৃতীয় লিঙ্গ হিজড়া সম্প্রদায়কে সমাজের মূল ¯্রােতে ফিরিয়ে আনতে সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোর চেষ্টার কমতি নেই। তারই ধারাবাহিকতায় ছিন্নমূল মানবকল্যাণ সোসাইটি খুলনা শনিবার আয়োজন করে ভিন্নধর্মী একটি অনুষ্ঠান। বিকেল ৩টায় নগরীর আলীর ক্লাবের মোড়ে অনুষ্ঠিত হয় পরিচ্ছন্ন অভিযান।
১৮নং ওয়ার্ড কাউন্সিলর হাফিজুর রহমান মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অভিযানের উদ্বোধন করলেও মূল কাজটি করেছে হিজড়া সম্প্রদায়ের সদস্যরা। তারা চাঁদাবাজি, বখড়াবাজি, খারাপ আচরণ রেখে সমাজের ভাল কাজে অংশ নিয়ে সমাজের মূল ¯্রােতের মানুষদের কাছে তাদের সম্পর্কে দৃষ্টিভঙ্গি বদলানোই এ কাজের মূল উদ্দেশ্য। তারাও যে সমাজের জন্য ভাল কাজ করতে পারে, এ পরিচ্ছন্ন অভিযান তারই প্রমাণ বহন করে বলে জানান ওই সম্প্রদায়ের প্রতিনিধি পাখি হিজড়া।
সংগঠনের সাধারণ সম্পাদক আবুল হোসেনের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন, জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারি পরিচালক কাজী মোহাম্মদ ইব্রাহীম, সংরক্ষিত আসনের সাবেক কাউন্সিলর আমেনা হালিম বেবী, নাগরিক ফোরামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মিনা আজিজুর রহমান, জাহিদ হাসান, দেলোয়ার হোসেন, আর রাফি নাজু, নুর মোহাম্মদসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। এ অনুষ্ঠানে উপস্থিত থেকে সকলে এ মহতি কাজের জন্য হিজড়া সম্প্রদায়কে ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ১৮নং ওয়ার্ড নাগরিক ফোরামের সভাপতি খান আকরাম হোসেন। এ অনুষ্ঠানে নগরীর বিভিন্ন এলাকা থেকে ছিন্নমূল মানবকল্যাণ সোসাইটির সভাপতি নুর মোহাম্মদ অর্পা, পাখি হিজড়া, রীমাসহ অর্ধশতাধীক হিজড়া সম্প্রদায়ের সদস্যরা অংশ নেন।
উল্লেখ্য, ২০১৪ সালের ১১ নভেম্বর সরকার হিজড়া সম্প্রদায়কে সমাজে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দেয়। তখন থেকেই সরকারি ও বেসরকারি ভাবে অবহেলিত এ জনগোষ্ঠীকে সমাজের মূল ¯্রােতে ফিরিয়ে এনে জনশক্তিতে রুপান্তরের চেষ্টা করে আসছে। প্রতিবছর এ সম্প্রদায়ের লোকজন দিবসটি ঘটা করে পালন করে থাকে। তারই ধারাবাহিকতায় এ পরিচ্ছন্ন অভিযান।