হাওয়াইয়ে আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ

0
360

 

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের বিগ আইল্যান্ডের আগ্নেয়গিরি থেকে আবার লাভা উদগীরণ হচ্ছে। এটি মাটি থেকে ৩০ মিটার উঁচুতে উঠছে। এ ঘটনায় বেশ কয়েকটি বাড়ি ধ্বংস হয়েছে। সেখানকার তিনটি রাস্তায় বড় ফাটল দেখা গেছে। এ জন্য স্থানীয় বাসিন্দাদের সরে যেতে বলা হয়েছে। আজ শনিবার সকালে বিবিসি অনলাইন এই খবর জানিয়েছে।

বেসামরিক প্রতিরক্ষা সংস্থা জানিয়েছে, এসব অঞ্চলে বাতাসে মারাত্মক ক্ষতিকর সালফার-ডাই অক্সাইড গ্যাস রয়েছে। এ এলাকায় নতুন কেউ আক্রান্ত হলে জরুরি উদ্ধারকর্মীরাও কোনো সহযোগিতা করতে পারবে না। কিলুওয়াইয়া নামের এই আগ্নেয়গিরিতে একদিন আগেই অগ্ন্যুৎপাত শুরু হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণের সময় বেশ কয়েকটি শক্তিশালী ভূমিকম্প হয়। আগ্নেয়গিরির দক্ষিণ-পূর্ব অঞ্চলে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছে। অগ্ন্যুৎপাতের সময় লাভা বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে বলে জানায় সংস্থাটি।

হাওয়াইয়ের মেয়র হ্যারি কিম বলেন, সবশেষ অগ্ন্যুৎপাতের ঘটনায় দুটি বাড়ি ধ্বংস হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই বাসিন্দারা ওই এলাকা ছেড়েছে।

স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘আমার পরিবার নিরাপদে আছে। ১৪ বছর আগে আমরা এখানে আসি। আমি জানতাম এমন একটা দিন আসবে। আর দুর্ভাগ্যজনক সময়টি এখনই।’

গত বৃহস্পতিবার অগ্ন্যুৎপাতের ফলে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। প্রায় এক হাজার ৭০০ মানুষকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়। কমিউনিটি সেন্টারগুলোতে ওই মানুষগুলো প্রাথমিক আশ্রয়ের ব্যবস্থা করা হয়।