হজ্জ যাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা শুরু

0
507

তথ্যবিবরণী :

খুলনা জেলা পর্যায়ে সরকারি ও বেসরকারি হজ্জযাত্রীদের চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন আজ সকালে খুলনা বয়রা সরকারি মহিলা কলেজ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমান। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, খুলনা জেলা প্রশাসন এবং বিভাগীয় ইসলামিক ফাউন্ডেশন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

খুলনা বিভাগীয় ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক শাহীন বিন জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ শফিক উদ্দিন, বয়রা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোসাঃ রওশন আকতার, খুলনা হাজী কল্যাণ সোসাইটির সভাপতি মোঃ সাইদুর রহমান এবং হজ্জ এজেন্সিস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) প্রতিধিনি মাওলানা মোঃ ফররুখ হোসাইন। স্বাগত জানান খুলনা ইমাম প্রশিক্ষণ একাডেমির প্রশিক্ষক মাওলানা মোঃ রফিকুল ইসলাম। মূখ্য সমন্বয়ক ছিলেন জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার মোঃ ইমরান খান।

অতিথিরা বলেন, হাজীদের কল্যাণে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে হজ্জ গুরুত্বপূর্ণ। অর্থিকভাবে সমর্থ ব্যক্তিকে হজ্জ করা প্রয়োজন। ইসলাম শান্তির ধর্ম এবং ইসলাম সবসময় শান্তির কথা বলে। হজ্জ পালনে সকল ব্যক্তির সাহস, মানসিকতা ও শারীরিক শক্তি থাকতে হবে। তারা এধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করার জন্য বর্তমান সরকারকে সাধুবাদ জানান। হজ্জ প্রতিপালন করে দেশে ফিরে ইসলামের পথে চলতে তারা হজ্জ যাত্রীদের প্রতি আহবান জানান।

চার দিনে প্রায় এক হাজার চার শত ৫০ জন হজ্জযাত্রীকে প্রশিক্ষণ দেওয়া হবে।