স্বাস্থ্যসেবার জবাবদিহিতা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

0
221

তথ্যবিবরণী :
স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ‘সেবাগ্রহীতার অধিকার ও স্বাস্থ্যসেবা ব্যবস্থায় জবাবদিহিতা’ শীর্ষক একটি কর্মশালা আজ খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়।

খুলনা ও টাঙ্গাইল জেলায় নারী ও শিশুরা স্বাস্থ্য সেবায় যথাযথ সুবিধা পাবে বলে প্রশিক্ষণে জানানো হয়। এই দুই জেলায় ৩৫ লাখ ৭৪ হাজার ৩১৮ জন প্রত্যক্ষভাবে এবং এক কোটি ৩৩ লাখ ২৪ হাজার ৯৮২ জন পরোক্ষভাবে স্বাস্থ্যসেবার আওতায় আসবে। খুলনায় একটি জেলা হাসপাতাল ও নয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং টাঙ্গাইলে একটি জেলা হাসপাতাল ও ১১টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই স্বাস্থ্যসেবা প্রদান করা হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘মা, নবজাতক ও শিশু স্বাস্থ্যসেবা ব্যবস্থায় জবাবদিহিতা শক্তিশালীকরণ এবং সেবাগ্রহীতাদের অধিকার নিশ্চিতকরণে সহায়তা প্রদানে প্রকল্পের’ মাধ্যমে এই স্বাস্থ্যসেবা ২০১৭ সালের মার্চে শুরু হয়েছে যা শেষ হবে ২০১৮ সালের ডিসেম্বরে।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মো: আমিন উল আহসান। সভাপতিত্ব করেন স্বাস্থ্য বিভাগের উপপ্রধান আবু মমতাজ সাদউদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. এ এস এম আব্দুর রাজ্জাক ও স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ইশরাত জাহান।

কর্মশালায় সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাসহ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা অংশ নেন। ইউনিসেফ ও ওয়েভ ফাউন্ডেশন কর্মশালাটি আয়োজনে সহযোগিতা করে।