“স্বল্পোন্নতসহ বিশ্বের সব দেশের জন্যই বাংলাদেশ একটি উদাহরণ : জাতিসংঘের বিশেষজ্ঞ

0
362

খুলনাটাইমস ডেস্ক:

শুধু উন্নয়নশীল দেশে উন্নীত হওয়াই নয় ‘বাংলাদেশ একটি বিস্ময়।’ স্বল্পোন্নতসহ বিশ্বের সব দেশের জন্যই বাংলাদেশ একটি উদাহরণ এবং সাফল্যের মাইল ফলক।” এমনটাই জানিয়েছেন জাতিসংঘসহ উন্নয়ন নীতিমালা বিশেষজ্ঞরা। শুক্রবার জাতিসংঘ বাংলাদেশ মিশনে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ার পত্র হস্তান্তর অনুষ্ঠানে তারা বলেন, স্বপ্নজয়ের আকাঙ্খা আর দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের কারণেই বাংলাদেশ এ সম্মান অর্জন করেছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর দিনটি আরও একটি কারণে বাঙালির কাছে স্মরণীয় হয়ে থাকবে। কয়েক দশক স্বল্পোন্নত দেশের তালিকায় থাকার পর বাংলাদেশ স্থান পেয়েছে উন্নয়নশীল দেশের তালিকায়।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সংস্থা ‘র অধীনে ৪ দিনব্যাপী পর্যালোচনা বৈঠক শেষে শুক্রবার উন্নয়নশীল রাষ্ট্রের মর্যাদা লাভের সুখবরটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়। বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির হাতে এ স্বীকৃতিপত্র তুলে দেন জাতিসংঘের কমিটি ফর পলিসি ডেভেলপমেন্টের প্রধান রোনাল্ড মোরেলাস। অনুষ্ঠানে জাতিসংঘের উর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার পথেই দেশে এগিয়ে চলেছে।

এসময়, দেশে দারিদ্র্যের হার ১৪ শতাংশের নিচে নেমে আসায় সুদৃঢ় নেতৃত্বের প্রশংসা করেন জাতিসংঘের কর্মকর্তারা। তারা বলেন, জাতিসংঘের দেয়া ২০৩০ সালের লক্ষ্যমাত্রা অর্জনে সুদৃঢ় ভিত্তি তৈরী করেছে বাংলাদেশ।

এসময়, সিপিডি প্রধান রোনাল্ড মোলেরাস বলেন, এ উন্নয়নের ধারাকে এগিয়ে নিতে অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতা অব্যাহত রাখতে হবে।

এ অর্জনকে পৌছে দিতে আগামী সপ্তাহে বাংলাদেশে যাওয়ার কথা সময় টেলিভিশনকে জানান জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও হাই রিপ্রেজেনেটেটিভ ফেকিতামোয়েলা কাতোয়া উতোয়কামানু।

সূত্র: ফোকাস বাংলা