সেরা অধিনায়ক মাশরাফি

0
541

ক্রীড়া ডেস্ক, খুলনাটাইমস:
বিশ্বকাপ সর্বোচ্চ মর্যাদার মঞ্চ যেকোন ক্রীড়ায়। এবার সেই মঞ্চে বাংলাদেশ ক্রিকেট দল অবিস্মরণীয় একটি জয় দিয়ে যাত্রা শুরু করেছে। ২০০৭ বিশ্বকাপেও দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল টাইগাররা, তবে এবারের জয়টি যেন বলে-কয়েই পেয়ে গেল বাংলাদেশ দল। কারণ, আইসিসি আয়োজিত অধিনায়কদের বিশেষ আলোচনা অনুষ্ঠানে প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসিসকে লক্ষ্য করে মাশরাফি বিন মর্তুজা বলেছিলেন, ‘আমরা প্লেসিসদের হারিয়েই বিশ্বকাপ মিশন শুরু করতে চাই!’ সেটিই করে দেখিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। ওয়ানডে ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ রানের ইনিংস গড়ে ২১ রানে পরাজিত করেছে দক্ষিণ আফ্রিকাকে। এ জয়ের ফলে বিশ্বকাপে দলকে ৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে মাশরাফি জয়ের মুখ দেখালেন ৪ বার। অধিনায়ক হিসেবে ৩টি করে জয় এনে দিয়েছিলেন হাবিবুল বাশার ও সাকিব আল হাসান। তাদের ছাড়িয়ে এখন সেরা অধিনায়ক মাশরাফি। আর ভারতীয় সাবেক তারকা আকাশ চোপড়া তো গুণমুগ্ধ হয়ে ঘোষণাই দিয়েছেন এশিয়ার তৈরি সেরা অধিনায়কদের মধ্যে অন্যতম মাশরাফি।
বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ জয়ের রেকর্ড এমনিতেই অধিনায়ক মাশরাফির দখলে। সবমিলিয়ে ৭৮ ওয়ানডেতে দেশকে নেতৃত্ব দিয়ে তিনি ৪৫ জয় দেখেছেন। এবার বিশ্বকাপেও সর্বোচ্চ জয়ের রেকর্ডের মালিক হয়ে গেলেন তিনি। তার নেতৃত্বে বিশ্বকাপে ৪ ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। এই ৪ জয় এসেছে মাত্র ৬ ম্যাচে (দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি জেতার পর)। এর আগে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ২০০৭ বিশ্বকাপে হাবিবুল বাশারের নেতৃত্বে ৯ ম্যাচ খেলে ৩টিতে জয়ের দেখা পেয়েছিল বাংলাদেশ। ২০১১ বিশ্বকাপে সাকিব আল হাসানের নেতৃত্বে এসেছিল ৬ ম্যাচে ৩ জয়। ২০১৫ বিশ্বকাপে মাশরাফির নেতৃত্বেও এসেছিল ৩ জয়। যদিও সেবার দলের ৬ ম্যাচের ৫টিতে খেলেছেন তিনি। এক ম্যাচে স্লো ওভার রেটের কারণে নিষিদ্ধ ছিলেন। এছাড়া বিগত ৪ বিশ্বকাপে ভিন্ন ভিন্ন অধিনায়কের নেতৃত্বে খেলেছে বাংলাদেশ। মাশরাফিই একমাত্র অধিনায়ক যিনি ২ বিশ্বকাপে টাইগারদের নেতৃত্ব দেয়ার সৌভাগ্য অর্জন করলেন। সেটিও একটি রেকর্ড বাংলাদেশের অধিনায়ক হিসেবে। এবার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই মাশরাফি জয় তুলে নিয়েছেন, তাই রেকর্ডটিকে অনেক উঁচুতে নিয়ে যাওয়ার দারুণ সুযোগ রয়েছে তার। আরও ৮ ম্যাচ খেলার সুযোগ রয়েছে শুধু লীগ পর্বেই।
ক্রিকেট বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মতো দলকে দারুণ পরিকল্পিত ব্যাটিং, বোলিংয়ে ২১ রানে হারিয়েছে বাংলাদেশ। আর মাশরাফির অধিনায়কত্বও হয়েছে দারুণভাবে প্রশংসিত। বিশেষ করে ভারতের সাবেক ব্যাটসম্যান আকাশ চোপড়া তো এখন নিয়মিতই বাংলাদেশের দিকে লক্ষ্য রাখছেন। তিনি প্রোটিয়াদের মতো শিরোপার দাবিদার বড় দলকে এমন হেসে-খেলে হারানোয় টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজারই ‘বিচক্ষণতা ও দূরদর্শিতা’ দেখছেন ভারতের এই ক্রীড়া বিশ্লেষক ও ভাষ্যকার আকাশ চোপড়া। তার দাবি মাশরাফি শীর্ষ পর্যায়ের অধিনায়ক। প্রোটিয়া ব্যাটসম্যানদের আটকাতে মাশরাফির কিছু বিচক্ষণ ও ফলপ্রসূ সিদ্ধান্তে মুগ্ধ হয়ে আকাশ চোপড়া এই মত দেন। তিনি তার টুইটার একাউন্টে বলেন, ‘মাশরাফি শীর্ষ পর্যায়ের অধিনায়ক। এশিয়া থেকে বের হওয়া সেরা অধিনায়কদের একজন।’ এর আগে বাংলাদেশের ব্যাটিংয়েরও প্রশংসা করে একাধিক টুইট করেন আকাশ। শুধু আকাশ চোপড়াই নয়, বিশিষ্ট ধারাভাষ্যকার ও সাবেক ওয়েস্ট ইন্ডিজ পেসার ইয়ান বিশপও প্রশংসা করেন। এছাড়া অন্য ধারাভাষ্যকারও যা বলেছেন তার সার কথা হচ্ছে, ‘কৌশলগতভাবে দারুণ একজন অধিনায়ক এবং দলকে অনুপ্রাণিত করার অসম্ভব ক্ষমতা মাশরাফি মর্তুজার।’