সুস্থ ও মেধাবী জাতি গঠনে প্রাণিজ আমিষের গুরুত্ব অপরিসীম: প্রাণিসম্পদ মন্ত্রী

0
482

তথ্যবিবরণী : সুস্থ্য ও মেধাবী জাতি গঠনে প্রাণিজ আমিষের গুরুত্ব অপরিসীম বলে উল্লেখ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। তিনি আজ দুপুরে খুলনা ডুমুরিয়ার শাহপুর ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স এন্ড টেকনোলজি (আইএলএসটি) ভবন নির্মাণের প্রিকাষ্ট পাইল ঢালাই কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

তিনি আরও বলেন, সরকার ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে এ সেক্টরের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। এই ইনস্টিটিউটি আধুনিকভাবে নির্মাণ করা হবে। এটিকে সামনে এগিয়ে নিতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন। পর্যায়ক্রমে সকল উপজেলাতে এ ধরনের ইনস্টিটিউটি নির্মাণ করা হবে বলে মন্ত্রী জানান ।

মৎস্যমন্ত্রী বলেন, ইনস্টিটিউট নির্মাণ সম্পন্ন হলে এখান থেকে মেধাবী শিক্ষার্থী বেরিয়ে আসবে এবং দেশের কল্যাণে আবদান রাখবে। দুধ, ডিম ও মাংসের উৎপাদন আরো বৃদ্ধি করতে হবে। বর্তমানে দেশীয় উৎস থেকে তরল দুধ, মাংস ও ডিমের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে। তিনি বলেন, এ খাত এখন আর বেকারত্বরোধের স্থান নয় বরং বিনিয়োগ ও প্রবৃদ্ধি এ খাতকে শিল্পের মর্যাদা দিয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো দেশকে একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়া। তাঁর স্বপ্ন বাস্তবায়ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মোঃ আইনুল হক এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক কল্যাণ কুমার ফৌজদার, ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শাহনাজ বেগম এবং জেলা পরিষদ সদস্য সরদার আবু সালেহ। সকালে মন্ত্রী ডুমুরিয়া টার্কি খামার পরিদর্শন করেন।