সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের সৃজনশীলতা বিকাশে আর্টক্যাম্পের উদ্বোধন

0
227

তথ্যবিবরণী : শিশুর অধিকার সুরক্ষায় বাংলাদেশ শিশু একাডেমীর উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের সৃজনশীলতা বিকাশে আর্টক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠান আজ সকালে খুলনা শিশু একাডেমী চত্ত্বরে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট শাহ আবদুল সাদী। বিশেষ অতিথির বক্তৃতা করেন সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ ড. মিজানুর রহমান, খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাষ্কর্য ডিসিপ্লিনের প্রধান মোঃ শেখ সাদী ভূঞা এবং শিশু একাডেমীর আর্টক্যাম্প কিউরেটর অভিজিৎ চৌধুরী। এতে সভাপতিত্ব করেন খুলনা জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আবুল আলম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিশুদের এখনই যতœ নেয়ার সময়। শিশুদের অধিকার রক্ষা এবং প্রতিভা বিকাশে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সকলকে সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে। শিশুদের অধিকার বাস্তবায়নের ক্ষেত্রে পিতা-মাতা ও সমাজের দায়িত্বশীল ভূমিকা পালন করা জরুরি। সরকারের জাতীয় শিশু নীতি প্রণায়নের ফলে শিশুদের শারীরিক ও বুদ্ধিমত্তা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। শিশুদের প্রতি অভিভাবকদের বেশি সময় দেওয়া উচিত বলে সকলে মন্তব্য করেন।

অনুষ্ঠানে প্রায় একশত ২০ জন সুবিধাবঞ্চিত শিশু-কিশোর অংশগ্রহণ করে।

উল্লেখ্য, পর্যায়ক্রমে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগে সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের নিয়ে সৃজনশীলতা বিকাশে অনুরূপ আর্টক্যাম্প অনুষ্ঠিত হবে।