সুন্দরবন মায়ের মতন দুর্যোগের হাত থেকে আমাদের রক্ষা করে : এমপি খালেক

0
368

মংলা (বাগেরহাট) প্রতিনিধি, খুলনাটাইমস:
সংসদ সদস্য তালুকদার আঃ খালেক বলেছেন, মা সন্তান কে যেমন বুকে আগলে রাখে, সুন্দরবন আমাদের মায়ের মতন দুর্যোগের হাত থেকে রক্ষা করে। যতবারই বড় বড় ঘুর্নিঝড় হয়েছে মংলা-রামপাল অঞ্চলের তেমন কোন ক্ষতি হয়নি। তেমনই বর্তমান সরকারের প্রচেষ্টায় দুর্যোগকালীন সময় আর যেন কোন লোকের প্রানহানী না হয় সে জন্য অনেক পদক্ষেপ গ্রহন করা হয়েছে। সরকারের সাথে সাথে ঘর্নিঝড় প্রস্তুতি কর্মসুচির (সিপিপি)কে গঠন করা হয়েছে। তারা দুর্যোগের পূর্বে, দুর্যোগ চলা কালীন ও দুর্যোগ পরবর্তী সময় কাজ করে যাচ্ছে। ১৯৮৮, ১৯৯০ ও ২০০৭ সালে ঘুর্নিঝড় সিডরে এবং আয়লায় আমাদের এ অঞ্চলে প্রানহানীসহ যে ক্ষয় ক্ষতি করেছে তা মন থেকে ভোলার নয়। তবে সে সময় মানুষ সচেতন ছিলনা। এখন আমরা দুর্যোগের বিষয় অনেক সচেতন। এছাড়াও প্রতিটি উপকুলীয় এলাকায় ঘুর্নিঝড়ের সংকেত দেয়ার সাথে সাথে আমরা ঘরে বসেই খবর পেয়ে যাই। তাই প্রতিটি মানুষ ঘুর্নিঝড় ও দুর্যোগ সম্পর্কে জানতে হবে, অন্যকে জানাতে হবে এবং নিজেদের সচেতন থাকতে হবে। তা হলেই আমাদের মালামাল, ধন সম্পদ ও প্রানহানী থেকে রক্ষা পাবো।

 

 

মংলায় জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির ঊক্তৃতায় এসব বলেন সাবেক দুর্যোগ ও ত্রান প্রতিমন্ত্রী, বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক। উপজেলা প্রশাসন ও সিপিপি মংলা উপজেলা ইউনিটের উদ্যেগে শনিবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ থেকে একটি গণসচেতনতামূলক র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে র‌্যালী শেষে উপজেলা হল রুমে আয়োজিত আলোচনা সভায় নির্বাহী অফিসার মোঃ রবিউল ইসলামের সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন নাহার হাই, সিপিপি’র উপজেলা সমন্নয়কারী ও টিম লিডার মাহমুদ হাসান,উপজেলা আওয়ামীলীগের সভাপতি বাবু সুনিল কুমার বিশ্বাস,সাধারন সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন, চিলা ইউপি চেয়ারম্যান গাজী আকবর হোসেন ও মিঠাখালী ইউপি ই¯্রাফিল হাওলাদার বক্তব্য রাখেন।
এসময় সিপিপি’র সোনাইলতলা ইউনিয়ন টিম লিডার মাহবুব মোল্লা,মিঠাখলী’র প্রভাষ মন্ডল,সুন্দরবন’র দেবাষিশ মন্ডলসহ পৌরসভার সকল ইউনিটের সেচ্ছাসেবক,এনজিও স্যুসিলন,বিএএসডি,নবলোক, উপস্থিত ছিলেন এবং মংলা পোর্ট পৌরসভার ৯টি ওয়ার্ড ও ইউনিয়ন থেকে কয়েক শতাধিক সিপিপির সেচ্ছা সেবকরা র‌্যালী ও আলোচনাসভায় অংশ গ্রহন করেন। #