সুন্দরবন থেকে হরিণের চামড়া, মাথা, কাঁকড়া ও বাগদার পোনা উদ্ধার

0
783

আজিজুর রহমান, দাকোপ (খুলনা) থেকেঃ সুন্দরবন থেকে হরিনের মাথা, চামড়া, কাঁকড়া ও বাগদার পোনা উদ্ধার করেছে বাংলাদেশ কোষ্টগার্ড বাহিনীর পশ্চিম জোন।
কোষ্টগার্ড সূত্রে জানাযায়, গত শুক্রবার (২ ফেব্রুয়ারি) গভীর রাতে গোপন সংবাদের ভিত্তিতে কোস্ট গার্ড বাহিনী পশ্চিম জোনের নলিয়ান সিজি আউটপোস্ট অভিযান পরিচালনা করে খুলনার দাকোপ উপজেলার কালাবগী খাল এলাকা থেকে ২টি চামড়া ও ১টি হরিণের মাথা  উদ্ধার করে। একই দিনে সিজি স্টেশান পৃথক অভিযান চালিয়ে খুলনার কয়রা থানার জোড়শিং এলাকাধীন সাতবাড়িয়া নদী হতে ৫০০ কেজি কাকড়া ও ৫০,০০০ ( পঞ্চাশ) হাজার পিস বাগদা পোনা আটক করে। জানা গেছে, কোস্ট গার্ড টহল দলের উপস্থিতি টের পেয়ে হরিণের চামড়া, কাঁকড়া ও বাগদা পোনা পাচারকারী দল উদ্ধারকৃত মালামাল ফেলে রেখে পালিয়ে যায়।

পশ্চিম জোন কোষ্টগার্ডের সংবাদ বিজ্ঞপ্তিতে জানাযায়, শিকার নিষিদ্ধ সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে হরিণের চামড়া পাচারকারীরা চামড়াগুলো বিক্রির জন্য নিয়ে যাচ্ছিল এবং কাঁকড়া প্রজনন মৌসুমের সময় কাঁকড়া ধরা বন্ধ থাকলেও কিছু অসাধু ব্যবসাযী তাদের নিজের স্বার্থ হাসিলের জন্য কাঁকড়া ধরে থাকে। উদ্ধারকৃত হরিণের চামড়াগুলো ও মাথা পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য হড্ডা ফরেস্ট অফিসে হস্তান্তর করা হয়েছে। কাঁকড়া ও বাগদার পোনাগুলো স্থানীয় বনবিভাগের উপস্থিতে জলজ স্থানে অবমুক্ত করা হয়েছে।
বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী পশ্চিম জোনের অপারেশান কর্মকর্তা লেফটেন্যান্ট আবদুল্লাহ আল মাহমুদ জানান, কোস্টগার্ডের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন, চোরাচালান নিয়ন্ত্রন ও জননিরাপত্তার পাশাপাশি বন্য পশু-পাখি রক্ষায় কোস্ট গার্ডের অভিযান অব্যাহত রয়েছে।
#