সুন্দরবনে হরিণের চামড়া উদ্ধার : আটক ৩

0
422

মংলা (বাগেরহাট) প্রতিনিধি, খুলনাটাইমস :
সুন্দরবনে হরিণের চামড়া ও ডাকাত সন্দেহে ৩ জনকে আটক করেছে কোষ্টগার্ড। শুক্রবার সুন্দরবনের দুবলার চরের অফিস কেল্লা সংলগ্ন এলাকায় একটি হরিনের চামড়া ও মাঝের চর থেকে ডাকাত সন্দেহে ৩ জনকে আটক করা হয়। এসময় একটি পাখী মারা বন্দুক ও ৪শ রাউন্ড গোলা এবং ১ রাউন্ড তাজা গোলা (মরনঘাতি) উদ্ধার করা হয়।
কোষ্টগার্ড সূত্রে জানা যায়, শুক্রবার রাত ৮টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে কোস্ট গার্ড পশ্চিম জোনের সিজি আউটপোস্ট দুবলার চরের একটি টহল দল সুন্দরবনের অফিস কেল্লা সংলগ্ন এলাকায় অভিযান চালানো হয়। এসময় কোষ্টগার্ডের অভিযান দল দেখতে পেয়ে হরিন শিকারীরা চামড়া ফেলে পালিয়ে যায়। পরে সেখানে তল্লাশী চালিয়ে একটি হরিণের চামড়া উদ্ধার করে।
অবৈধভাবে সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে হরিণ শিকারীরা হরিণ শিকার করে হরিণের মাংস ও চামড়া ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের জন্য বিক্রয় করে থাকে যা সুন্দরবনের জন্য বনজ প্রানী রক্ষায় হুমকি হিসেবে দেখা দিয়েছে।


এছাড়া সিজি স্টেশন সুপতির একটি দল রাত ৯টার দিকে সুন্দরবনের মাঝের চর থেকে ডাকাত সন্দেহ ৩জন কে একটি পাখী মারা বন্দুক (এয়াগান) ও ৪শ গোলা এবং ১ রাউন্ড তাজা গোলা (মরনঘাতি)সহ আটক করে।
বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের অপারেশান কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার এম এম মাহাদিন জানান, কোস্ট গার্ডের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন, চোরাচালান নিয়ন্ত্রন ও জননিরাপত্তার পাশাপাশি বন্য পশু-পাখি রক্ষায় কোস্ট গার্ডের অভিযান অব্যাহত রয়েছে। উদ্ধারকৃত হরিণের চামড়া দুবলা ফরেস্ট অফিসে এবং ডাকাত সন্দেহ আটক ব্যক্তি ও গোলা শরণখোলা খানায় পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য হস্তান্তর করা হয়েছে। #