সিপিবির মেয়র প্রার্থীর বাবুর ১৭দফা ইশতেহার ঘোষণা

0
781

খুলনা টাইমস প্রতিবেদক:
খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি মনোনীত ও বাসদ-বাম গণতান্ত্রিক মোর্চ সমর্থিত মেয়র প্রার্থী মিজানুর রহমান বাবু ১৭ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। শুক্রবার বেলা সাড়ে ১১টায় নগরীর লোয়ার যশোর রোডস্থ দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ ইশতেহার ঘোষণা করেন। ইশতেহারের এক নম্বরেই স্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠার উদ্যোগের বিষয়টি রাখা হয়েছে।
ইশতেহারের অন্যান্য পরিকল্পনার মধ্যে রয়েছে- অনিয়ম-দুর্নীতিমুক্ত সিটি কর্পোরেশন, জনগণের কার্যকর অংশগ্রহণ, বন্ধ কলকারখানা চালু ও হকার পুনর্বাসন, কর্মসংস্থান ও দক্ষ জনশক্তি সৃষ্টি, শিক্ষা ও সংস্কৃতি, প্রকৃতি ও পরিবেশ, স্বাস্থ্য পরিসেবা ও চিকিৎসা, দরিদ্রবান্ধব আবাসন, সুপেয় পানি, বর্জ্য ও পয়ঃনিষ্কাশন, স্যানিটেশন ব্যবস্থাপনা, সড়ক-মহাসড়ক সংস্কার, যানজট ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, অপরাধ, সন্ত্রাস ও মাদকমুক্ত পরিবেশ, নারী সমাজের উন্নয়ন, সকলের ধর্ম পালনের অধিকার, শিশু কিশোরদের সুরক্ষা, নিজস্ব নতুন আয়ের উৎস ও অন্যান্য এবং সুন্দরবন রক্ষা।
ইশতেহার ঘোষণা শেষে মিজানুর রহমান বাবু বলেন, তিনি মেয়র নির্বাচিত হলে তার মূল লক্ষ্যই হবে খুলনা সিটি কর্পোরেশনকে জবাবদিহিমূলক স্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা। তিনি কর্পোরেশনকে দুর্নীতি, স্বজনপ্রীতি, আত্মীয়করণ, টেন্ডার ব্যবসা ও আমলাতান্ত্রিকতা থেকে মুক্ত করবেন। একই সঙ্গে পরিবেশবান্ধব সুষম উন্নয়ন এবং নাগরিক অধিকার সুরক্ষার মাধ্যমে কর্পোরেশনকে ‘নাগরিক সেবা কেন্দ্র’ হিসেবে গড়ে তোলার পাশাপাশি সবার জন্য বাসযোগ্য নগর গড়ে তুলবেন।
অবাধ, সুষ্ঠু ও রিপেক্ষ নির্বাচন অনুষ্ঠান নিয়ে শঙ্কা প্রকাশ করে বাম দলের এ মেয়র প্রার্থী বলেন, কালো টাকা, পেশিশক্তি, প্রশাসনিক ক্ষমতার অপব্যবহার চলছে। লোক ভাড়া করে জনগনের ভোট আদায়ের চেষ্টা করা হচ্ছে। এ ক্ষেত্রে নির্বাচন কমিশন এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও তিনি দলীয় বলয়ভূক্ত বলে মন্তব্য করে এর থেকে বেরিয়ে এসে জনগণকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।
সংবাদ সম্মেলনে দলের জেলা সভাপতি ডা. মনোজ দাস, নগর সভাপতি এইচএম শাহাদাত, কেন্দ্রীয় সদস্য এসএ রশিদ, নগর সম্পাদক অ্যাডভোকেট বাবুল হাওলাদার, সুতপা বেদজ্ঞ, কাজী দেলোয়ার হোসেন, ড. এমএ ফরিদ, জনাধন দত্ত নান্টু প্রমুখ উপস্থিত ছিলেন।