সিটি নির্বাচন : আজ থেকেই আনুষ্ঠানিক প্রচারণায় নামছেন প্রার্থীরা

0
600

 

এম জে ফরাজী: খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনের প্রতিদ্বন্দ্বী মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরা আজ মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার প্রচারণায় মাঠে নামছেন। যদিও আগামীকাল বুধবার থেকে আনুষ্ঠানিক প্রচারণায় নামার কথা। কিন্তু প্রতীক পাওয়ার পরই প্রার্থীরা প্রচারণায় নামছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
একাধিক সূত্র জানায়, নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার পরই প্রার্থীরা বিভিন্ন এলাকায় নেতাকর্মীদের সাথে মতবিনিময় শুরু করেছেন। বড় দু’দলে নির্বাচন পরিচালনার জন্য গঠন করা হয়েছে একাধিক উপ-কমিটি। থানা, ওয়ার্ড ও কেন্দ্র ভিত্তিক গঠন করা হয়েছে কমিটি। প্রায় সব ধরণের অনুষ্ঠানে নিজেদের প্রার্থীর জন্য ভোট ও দোয়া প্রার্থনা করা হচ্ছে। গতকাল সোমবার মনোনয়নপত্র প্রত্যাহার শেষ হওয়ায় আজ মঙ্গলবার প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করবে নির্বাচন কমিশন। সকাল ৯টা থেকে প্রতীক বরাদ্দ কাজ শুরু হবে। প্রতীক পাওয়ার পরই আনুষ্ঠানিক প্রচারণায় নামবেন মেয়র প্রার্থীরা। এছাড়া ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরাও আজ নামছেন প্রচারণায়। তবে প্রতীক পেতে দেরি হওয়ায় বিকালের পর এদেরকে মাঠে দেখা যেতে পারে বলে সূত্র জানিয়েছে।
আওয়ামী লীগ সূত্র জানায়, গত রবিবার বাগেরহাটের হয়রত খাজা খানজাহান আলী (রহ:) এর মাজার জিয়ারতের মধ্যদিয়ে মেয়র প্রার্থী আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক তার কাজ শুরু করেছেন। এসময় তার সাথে উপস্থিত ছিলেন ভ্রাতুষ্পুত্র শেখ হেলাল উদ্দিন এমপি। আজ মঙ্গলবার সকালে প্রতীক পাওয়ার পর তিনি নগরীর পিকচার প্যালেস মোড় থেকে নৌকা প্রতীকের লিফলেট বিতরণ ও নগরবাসীর সাথে কুশলাদি বিনিময়ের মাধ্যমে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করবেন।
বিএনপি সূত্র জানিয়েছে, ২০ দলীয় জোট প্রার্থী ধানের শীষ প্রতীকের নজরুল ইসলাম মঞ্জু ফজরের নামাজ আদায়ের পর টুটপাড়া কবরস্থানে তার বাবা মায়ের কবর জিয়ারত করবেন। প্রতীক পাওয়র পর দলীয় কার্যালয়ে এসে নেতৃবৃন্দের উপস্থিতিতে দোয়া মোনাজাতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু হবে। দোয়া শেষে নগরীর প্রাণকেন্দ্রে ও মূল শহরে ধানের শীষ প্রতীকের লিফলেট বিতরণের মাধ্যমে ভোটারদের কাছে ভোট প্রার্থনা করা হবে।
এছাড়া সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দে বেশি সময় লাগার কারণে তাদের প্রচারণা বিকালের পর থেকেই শুরু হতে পারে বলে দলীয় সূত্রগুলো নিশ্চিত করেছে।