সানজিদার ছক্কায় সিরিজ জিতল বাংলাদেশ

0
365

স্পোর্টস ডেস্কঃ

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ এক ম্যাচ হাতে রেখেই জিতে নিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। আগের দিন প্রথম টি-টোয়েন্টি ম্যাচে শেষ বলে জয় পাওয়ার পর আজ দ্বিতীয় ম্যাচটি জিতে নিয়েছে ৪ উইকেট ও ৫ বল হাতে রেখে।

তাতে তিন ম্যাচ সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে সালমা-জাহানারারা। বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাসে এবারই প্রথম টি-টোয়েন্টি সিরিজ জিতল টাইগ্রেসরা। তাও আবার বিদেশের মাটিতে। ২০১৬ সালে এই আয়ারল্যান্ডের কাছেই সিরিজ হেরেছিল বাংলাদেশের মেয়েরা।

ডাবলিনে শুক্রবার আয়ারল্যান্ডের মেয়েরা প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১২৪ রান সংগ্রহ করে। জবাবে ২০তম ওভারের প্রথম বলে ছক্কা হাঁকিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেন সানজিদা ইসলাম। তাতে ৪ উইকেটে জয় পায় বাংলাদেশের মেয়েরা।

১২৫ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২১ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। এ সময় আউট হয়ে ফিরে যান আয়শা রহমান (৭)। দ্বিতীয় উইকেটে দলীয় সংগ্রহকে ৯৬ রান পর্যন্ত টেনে নিয়ে যান শামীমা সুলতানা ও ফারজানা হক। শামীমা তুলে নেন তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি। দলীয় ৯৬ রানের মাথায় তিনি আউট হয়ে যান। যাওয়ার আগে ৪৯ বলে ৯ চারে ৫১ রান করে যান।

এরপর দ্রুত উইকেট হারায় বাংলাদেশ। ১ উইকেটে ৯৬ থেকে হয়ে যায় ৬ উইকেটে ১১৭! ২১ রান তুলতেই বাংলাদেশ হারায় ৫টি উইকেট। ৯৬ রানে শামীমা, ১০৪ রানে ফারজানা (৩৫), ১০৮ রানে রুমানা আহমেদ (২), ১১০ রানে নিগার সুলতানা (৫) ও ১১৭ রানে ফাহিমা খাতুন আাউট হন।

তাতে শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন হয় ৬ রান। সানজিদা ইসলাম আয়ারল্যান্ডের রিচার্ডসনের করা ২০তম ওভারের প্রথম বলেই ছক্কা মেরে জয় নিশ্চিত করেন। সানজিদা ১১ ও জাহানারা আলম ১ রানে অপরাজিত থাকেন।

বল হাতে আয়ারল্যান্ডের ডিলানি ও মেটকাফে ২টি করে উইকেট নেন।

তার আগে আয়ারল্যান্ডের ইনিংসে ব্যাট হাতে একাই লড়াই করেন সিসিলিয়া জয়সি। তিনি ৪৭ বলে ৬ চার ও ১ ছক্কায় ৬০ রান করেন। অধিনায়ক লুরা ডেলানির ব্যাট থেকে ২০ ও কাভানাফ করেন ১৫ রান। বল হাতে বাংলাদেশের জাহানারা আলম ও নাহিদা আক্তার ২টি করে উইকেট নেন।