সাতক্ষীরা সীমান্তে অবৈধ অনুপ্রবেশের দায়ে দুই ভারতীয় নাগরিকসহ আটক ১১

0
31

সাতক্ষীরা প্রতিনিধি:

সাতক্ষীরায় বিজিবি সদস্যরা বৃহস্পতিবার (১৭ জুন) দিনভর সদর উপজেলার তলুইগাছা ও কুশখালী সীমান্তে পৃথক অভিযান চালিয়ে দুইজন ভারতীয় নাগরিকসহ ১১জনকে আটক করেছে। অবৈধভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশের সময় বিজিবি’র টহল দলের সদস্যরা তাদেরকে আটক করে। আটককৃত দুই ভারতীয় নাগরিক হলো, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর ২৪ পরগনা জেলার স্বরূপনগর থানার চিতুরি গ্রামের মোঃ আমিনুর মোল্লার ছেলে মোঃ আফতাব মোল্লা (২৭) ও আফতাব মোল্লার মেয়ে মোছাঃ রুহিনী মোল্লা (৫)।

আটক বাংলাদেশেী নাগরিকরা হলো, চুয়াডাঙ্গা জেলার সদর থানার বালিয়াকান্দি গ্রামের মৃত মতিয়ার রহমানের মেয়ে মোছাঃ ঝর্ণা খাতুন (২৫), খুলনা জেলার দৌলতপুর থানার পাবলা গ্রামের মৃত আব্দুল আজিজের স্ত্রী রিজিয়া বেগম (৪৫), একই গ্রামের সুশিল শিলের স্ত্রী কৃষ্ণা শিল (৫৪), খুলনার কয়রা থানার শ্রীরামপুর গ্রামের মৃত খোদা বক্স সানার ছেলে মোঃ ইয়াসিন আলী সানা (৩৫), ইয়াসিন আলী সানার স্ত্রী লাভলী বেগম (২৬), তাদের মেয়ে মোছাঃ ইয়াসমিন জাহান মুন্নি (৬), কিশোরগঞ্জ জেলার সদর থানার পাইকপাড়া গ্রামের গিয়াস উদ্দিনের মেয়ে মোছাঃ খাদিজা বেগম (২৮), সাতক্ষীরার কলারোয়া থানার গৈয়া গ্রামের খাদিজা বেগমের মেয়ে নাইমা ইসলাম (৩.৫) ও গ্রামের মজিবর রহমানের ছেলে মোঃ সুমন মিয়া (২৫)।

বিজিবি সূত্র জানায়, বর্তমানে করোনা ভাইরাস ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমন প্রতিরোধকল্পে সাতক্ষীরাস্থ বিজিবি ৩৩ ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকা দিয়ে অবৈধ গমনাগমন নিয়ন্ত্রণের লক্ষ্যে বিজিবি’র পক্ষ হতে সীমান্তে সর্বদা কঠোর নজরদারী এবং টহল তৎপরতা অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দিনভার পৃথক অভিযানে সাতক্ষীরা সদর উপজেলার তলুইগাছা ও কুশখালী সীমান্ত এলাকা থেকে অবৈধভাবে ভারত হতে বাংলাদেশে প্রবেশের প্রাক্কালে ৯ জন বাংলাদেশী নাগরিক এবং ২ জন ভারতীয় নাগরিককে আটক করা হয়।

সূত্র আরো জানায়, আটককৃত বাংলাদেশী নাগরিকদেও সাতক্ষীরা জেলা প্রশাসনের তত্ত্বাবধানে সদর উপজেলার পদ্মশাখরা প্রাথমিক বিদ্যালয় এবং কলারোয়া উপজেলার সোনাবাড়ীয়া প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত কোয়ারেন্টাইন সেন্টারে প্রেরণ করা হয়েছে। কোয়ারেন্টাইন শেষে আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানায় সোপর্দ করা হবে। ভারতীয় নাগরিক মোঃ আফতাব মোল্লা ও তার মেয়েকে বিএসএফের কাছে হস্তান্তর করা হয়েছে।

সাতক্ষীরাস্থ বিজিবি ৩৩ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল মোহাম্মদ আল-মাহমুদ, পিএসসি সাতক্ষীরা সীমান্ত এলাকা হতে ৯ জন বাংলাদেশী নাগরিক ও ২ জন ভারতীয় নাগরিককে আটকের বিষয়টি নিশ্চিত করে বলেন, অবৈধ অনুপ্রবেশরোধে বিজিবি জওয়ানরা তার ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় কঠোর নজরদারী, টহল তৎপরতা ও বিশেষ অভিযান অব্যহত রেখেছে। এসব অভিযানের অংশ হিসাবে গত ২৮ এপ্রিল হতে ১৭ জুন বৃহস্পতিবার পর্যন্ত অবৈধ অনুপ্রবেশের দায়ে ৩ জন মানব পাচারকারীসহ ৬৩ জন বাংলাদেশী নাগরিক, ২ জন রোহিঙ্গা শরণার্থী ও ৩ জন ভারতীয় নাগরিকসহ মোট ৬৮জনকে আটক করতে সক্ষম হয়েছে। এছাড়াও মানব পাচারকারী দলের ১৫ জন সদস্যদেরকে পলাতক আসামী হিসাবে থানায় মামলা করা হয়েছে। তিনি আরো বলেন, সাতক্ষীরা জেলায় লক ডাউন চলাকালীন জেলা প্রশাসন কর্তৃক জারীকৃত নির্দেশাবলী সীমান্তবর্তী এলাকায় বাস্তবায়নের জন্য বিজিবি’র জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

খুলনা টাইমস/এমআইআর