সাতক্ষীরায় শালতা নদী খনন ও টিআরএম বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

0
479

সেলিম হায়দার : সাতক্ষীরা ও খুলনা জেলার আওতাধীন ১৬ ও ১৭নং পোল্ডারভুক্ত পশ্চিম শালতা অববাহিকার জলাবদ্ধতা ও পরিবেশ সমস্যা মোকাবেলায় বুধবার (২৭ ডিসেম্বর) মানববন্ধন কর্মসূচী পালিত হয়।
পানি কমিটির উদ্যোগে দুপুর ১২ টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত ঘন্টাব্যাপী মানববন্ধনে সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান, নদী অববাহিকার জনগণসহ পানি কমিটি, শালতা বাঁচাও কমিটি, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিকসহ শত শত এলাকাবাসী উক্ত মানববন্ধনে অংশগ্রহণ করেন।
সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের উপ-প্রচার সম্পাদক ও তালা প্রেসক্লাবের সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলুর পরিচালনায় মানববন্ধন কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য এ্যাডঃ মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, সাবেবক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, কপিলমুনি ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়ার্দ্দার, আটুলিয়া ইউপি চেয়ারম্যান এ্যাড. প্রতাপ চন্দ্র রায়, শালতা বাঁচাও কমিটির সভাপতি সরদার ইমান আলী, তালা উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমান, উত্তরণ কর্মকর্তা জাহিন শামস্ সাক্ষর প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, তালা উপজেলার জীব বৈচিত্র্য রক্ষা, জলাবদ্ধতা ও পরিবেশ সমস্যা মোকাবেলায় শালতা নদী খনন করে টিআরএম বাস্তবায়ন অনিবার্য হয়ে পড়েছে। অন্যথায় শালতা অববাহিকার মানুষ বাঁচতে পারবে না। বক্তারা এ সময় শালতা নদীর সাথে আমতলী, বাদুরগাছা, ঘ্যাংরাইল, শিতলাখালী, হাড়িয়া ও নাসিরপুর খালের সাথে সরাসরি সংযোগ দিয়ে এর অববাহিকায় টিআরএম বাস্তবায়ন এবং নদী দখল বন্ধ করার দাবি জানান। পরে এলাকাবাসীর পক্ষ থেকে মিছিল সহকারে সাতক্ষীরার জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দীনের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ করা হয়।