সাতক্ষীরায় নদী খনন ও টি আর এম চালুর দাবীতে সংবাদ সম্মেলন

0
266

বেতনা নদী খনন ও টি আর এম চালুর দাবীতে সাতক্ষীরায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় পানি কমিটি ও বেতনা বাঁচাও কমিটির আয়োজনে রবিবার সকালে সাতক্ষীরা প্রেক্লাবে এ সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়। সাতক্ষীরা প্রেসক্লাবে  সংবাদ সম্মেলনে বেতনা বাঁচাও কমিটির সভাপতি ইয়াবর হোসেন জানান, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত বেতনা নদী একটি অন্যতম প্রাচীন নদী। এ নদীটি ঝিনাইদহ জেলার মহেশপুর, যশোর জেলার চৌগাছা, শার্শা ও ঝিকরগাছা উপজেলা এবং সাতক্ষীরা জেলার তালা, কলারোয়া, সদর ও আশাশুনি উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত। দেড়’শ কিলোমিটার দৈর্ঘ্যের এ নদীটি নিষ্কাশন এলাকার আয়তন ৮০ হাজার হেক্টর এবং বিস্তীর্ণ এলাকায় ১০ লক্ষাধিক অধিবাসী বসবাস করে।
এ নদীর বুকে পলি দ্বারা ভরাট হওয়ায় বিগত দুই দশক যাবত প্রতিবছর বর্ষাকালে জলাবদ্ধতা প্রকট আকার ধারন করে। যার ফলে জনবসতি এলাকা প্লাবিত হয়ে বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। এলাকার ধান ও মাছ চাষসহ সকল ধরনের উৎপাদন ব্যবস্থা ভেঙ্গে পড়েছে।  এর ফলে প্রতি বছর বাড়ছে বাস্তভিটা ত্যাগকারীর সংখ্যা। এ অবস্থা অব্যাহত থাকলে উক্ত এলাকার মানুষের পক্ষে বসবাস করা কঠিন হয়ে পড়বে। এ সমস্যা দরীকরনের লক্ষ্যে একাধিকবার সরকারের পক্ষ থেকে নদী খনন করা হয়েছে কিন্তু তাতে আশাব্যঞ্জক কোন ফলাফল অর্জিত হয় নাই বরং প্রতি বছর অপমৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়ে নদীটি এখন মৃত্যুর শেষ প্রান্তে এসে দাড়িয়েছে। এমতাবস্থায় বেতনা নদী খননসহ টি আর এম চালুর জোর দাবী জানান কেন্দ্রীয় পানি কমিটি ও বেতনা বাঁচাও কমিটির নেতৃবৃন্দ।
সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় পানি কমিটির সভাপতি এ বিএম শফিকুল ইসলাম, বেসরকারী উন্নয়ন সংস্থার উত্তরনের উপদেষ্টা হাশেম আলী ফকির, তালা উপজেলা পানি কমিটির সভাপতি মইনুল ইসলাম, সেক্রেটারী মীর জিল্লুর রহমান, বেতনা বাঁচাও কমিটির সেক্রেটারী নুরুল ইসলাম প্রমুখ। প্রতিনিধি