সাকিব-মুস্তাফিজ ছাড়াই ঢাকা ছাড়ছে টাইগাররা

0
418

স্পোর্টস ডেস্কঃ
আফগানিস্তান সিরিজের জন্য আজ মঙ্গলবার ঢাকা ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) চলতি আসরে নিজের শেষ ম্যাচে পায়ের চোট পান মুস্তাফিজুর রহমান। আর তাই দলের সঙ্গে ভারতে যেতে পারছেন না কাটারমাস্টার খ্যাত এই পেসার। ছুটিতে থাকার কারণে অধিনায়ক সাকিব আল হাসান যাচ্ছেন না আজ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সূত্র জানায়, পায়ের ইনজুরির কারণে আফগানিস্তান সিরিজে খেলতে পারবেন না মুস্তাফিজ। ফিট হতে প্রায় তিন সপ্তাহ সময় লাগতে পারে।

এদিকে টাইগাররা সকালে ঢাকা ছাড়লেও সাকিব যাচ্ছেন দুই দিন পর। আইপিএল শেষে দেশে ফেরা ক্লান্ত সাকিব দুই দিনের জন্য বোর্ডের কাছে ছুটি নিয়েছেন।

আগামী ৩১ মে বৃহস্পতিবার ইংল্যান্ডের লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে আইসিসির বিশ্ব একাদশ। একমাত্র চ্যারিটি টি-টোয়েন্টি ম্যাচে বিশ্বসেরা অলরাউন্ডারের থাকার কথা ছিল। দীর্ঘ ধকল কাঁটাতেই ওই ম্যাচ থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন সাকিব। দুই দিনের ছুটি কাটিয়ে বৃহস্পতিবার দলের সঙ্গে ভারতে যোগ দেবেন ৩১ বছর বয়সী এই তারকা।

অন্যদিকে বিশ্ব একাদশের হয়ে লর্ডস মাতানোর জন্য বর্তমানে ইংল্যান্ড অবস্থান করছেন তামিম ইকবাল। ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচটি শেষে সোজা ভারতে রওনা দেবেন বামহাতি এই ওপেনার।

জাতীয় দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, মঙ্গলবার সকাল ১০টায় ঢাকা ছাড়বে দল। উত্তরাখণ্ডের দেরাদুনে সরাসরি ফ্লাইট না থাকায় প্রথমে দিল্লি যাবে। সেখান থেকে দেরাদুনে যাবে টাইগাররা।

আফগানদের বিপক্ষে এই দ্বিপাক্ষিক সিরিজে মোট তিনটি ম্যাচ হবে, যার ফরম্যাট টি-টোয়েন্টি। ম্যাচগুলো মাঠে গড়াবে আগামী ৩, ৫ ও ৭ জুন। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় সবগুলো ম্যাচই গড়াবে দেরাদুনের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

আগামী ৩০ ও ৩১ মে অনুশীলন করবে টইগাররা একই ভেন্যুতে। ১ জুন স্থানীয় দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ শিবির, রাজীব গান্ধী স্টেডিয়ামে; যা শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়। এর পরদিন এই ভেন্যুতে অনুশীলন সেশন হবে।

তিন টি-টিটোয়েন্টির ম্যাচের মাঝখানে যে দুইদিন বিরতি রয়েছে, অনুশীলন সেশন হবে সেই দুইদিনও। সিরিজ শেষে ৮ জুন দেশের উদ্দেশে দেরাদুন ত্যাগ করবেন সাকিব-তামিমরা।

বাংলাদেশ স্কোয়াড

সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি ও আবু জায়েদ রাহি।