সাংবাদিকতার মাধ্যমে ধর্মীয় অজ্ঞতা দূর করতে হবে : খুলনা বিভাগীয় কমিশনার

0
515

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
সাধারণ মানুষ ধর্ম সম্পর্কে বেশি কিছু না জানার কারণে প্রভাবশালীরা ধর্মকে নিজেদের ইচ্ছামতো ব্যবহার করছে। ফলে হামলা, নির্যাতন ও দখলদারির শিকার হচ্ছেন তারা। বাংলাদেশের বিভিন্ন স্থানে ধর্মের অপব্যবহার করে সা¤প্রদায়িক হামলার ঘটনাও চোখে পড়েছে। এসবই ধর্মকে সঠিকভাবে না জানার ফল। সুতরাং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে সাধারণ মানুষের মধ্য থেকে ধর্মীয় অজ্ঞতা দূর করতে হবে সাংবাদিকদেরই।

সোমবার নগরীর নিরালাস্থ উন্নয়ন সংস্থা সেইন্ট বাংলাদেশের সম্মেলন কক্ষে নিউজ নেটওয়ার্ক এর আয়োজনে ও কানাডিয়ান দূতাবাসের সহযোগিতায় গণমাধ্যমকর্মীদের ‘ধর্মীয় সহিষ্ণুতা’ বিষয়ক তিনদিনব্যাপী কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তৃতায় খুলনা বিভাগীয় কমিশনার মো. লোকমান হোসেন মিয়া এ কথাগুলো বলেন।

তিনি আরও বলেন, সমাজকে বদলে দিতে আগে নিজের ধর্মকে সঠিক ভাবে জানতে হবে। নিজ ধর্ম পালনের পাশাপাশি অপরের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। কোন ধর্মকে ছোট করে নিজ ধর্মকে প্রতিষ্ঠা করা যায় না। এতে সমাজের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হয়।

কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নিউজ নেটওয়ার্কের সম্পাদক মো. শহিদুজ্জামান। নিউজ নেটওয়ার্কের খুলনা বিভাগীয় সমন্বয়কারী সাংবাদিক অধ্যাপক শেখ দিদারুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলাম, নিউজ নেটওয়ার্ক’র কর্মকর্তা মো. রেজাউল করিম।

তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীসহ খুলনাঞ্চলের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ২৫ জন সংবাদকর্মী অংশগ্রহণ করছেন।#