সরকার সুষ্ঠু নির্বাচ‌নের সম্ভাবনা‌কে নস্যাৎ ক‌রে দি‌চ্ছে: ফখরুল

0
407

টাইমস ডেস্ক : নির্বাচনী বছ‌রে অ‌নৈ‌তিক সরকার প‌রিকল্পীতভা‌বে মিথ্যা মামলা, গ্রেফতার, ক্রসফায়ার ও গু‌মের মধ্যে দি‌য়ে বি‌রোধী রাজ‌নৈ‌তিক দলগু‌লো‌কে নির্বাচন থে‌কে দুূরে স‌রি‌য়ে দেয়ার চেষ্টা কর‌ছে ব‌লে অ‌ভি‌যোগ বিএন‌পির মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্প‌তিবার বেলা সা‌ড়ে ১১ টায় বিএনপির কেন্দ্রীয় কার্যাল‌য়ে এক সংবাদ স‌ম্মেল‌নে তি‌নি এ অভিযোগ করেন।

ফখরুল ব‌লেন, এই বছর নির্বাচন‌রে বছর। সুষ্ঠু এবং অবাধ নির্বাচ‌নের জন্য যখন রাজ‌নৈ‌তিক দল‌কে সমান সু‌যোগ সমান্তরাল মাঠ তৈ‌রি করার প্র‌য়োজন বে‌ড়ে চ‌লে‌ছে, তখন সারা‌দে‌শে নতুন ক‌রে বি‌রোধী দ‌লের নেতাকর্মী‌দের ক্রসফায়ার, গুম, খুন, গ্রেফতার, মিথ্যা মামলা, দমন, নির্যাতন অবাধ ও সুষ্ঠু নির্বাচ‌নের সকল সম্ভাবনা নস্যাৎ ক‌রে দি‌চ্ছে।

‌তি‌নি ব‌লেন, ২০১৪ সা‌লে রাষ্ট্রযন্ত্র ব্যবহার ক‌রে বি‌রোধী রাজ‌নৈ‌তিক দলগু‌লো‌কে নির্বাচ‌নের বাই‌রে রে‌খে‌ ভোটার‌বিহীন নির্বাচ‌নে স্ব‌ঘো‌ষিত সরকার আবারও বিনা প্র‌তিদ্ব‌ন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ল‌ক্ষ্যে নির্বাচ‌নের পূ‌র্বেই বি‌রোধী দল‌কে মাঠ থে‌কে দূরে স‌রি‌য়ে দেয়ার হীন চক্রান্ত কর‌ছে।

‌বিএন‌পির মহাস‌চিব ব‌লেন, তিনবার নির্বাচিত সাবেক প্রধানমন্ত্রী, দুইবারের বিরোধী দলের নেতা খা‌লেদা জিয়া‌কে নির্বাচন থেকে দূরে রাখার জন্য ২৪টি মিথ্যা মামলা দিয়েছে। তার মধ্যে দু’টো মিথ্যা মামলার বিচার প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে নিয়ে এসেছে। আদালতের হাজির হওয়ার নজীরবিহীন নির্যাতন, তারিখে তারিখে জামিন দেয়ার নজীরবিহীন আদেশ সমগ্র বিচার প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করেছে।

তিনি বলেন, এটা স্পষ্ট হচ্ছে এখন যে নজীরবিহীন দ্রুততার সঙ্গে মামলা শেষ করার প্রচেষ্টা প্রমাণ করে যে, এই সরকার বেগম জিয়াকে ভয় করে বলেই তাকে রাজনীতি থেকে দূরে রাখতে চায়। শুধু তাই নয়, যেভাবে পুলিশ-র‌্যাব দিয়ে আদালত ও আদালত সংলগ্ন এলাকা ঘিরে রাখে তাতে মনে হয় কোন সামরিক শাসনের অধীনে সামরিক আদালতে এই বিচারকার্য চলছে।

খা‌লেদা জিয়া‌কে জে‌লে যে‌তে হ‌বে ব‌লে জাতীয় পার্টির চেয়ারম্যান হোসেইন মোহাম্মদ এরশাদের দেয়া বক্ত‌ব্যের সমা‌লোচনা ক‌রে মির্জা ফখরুল ব‌লেন, তাহলে কী খা‌লেদা জিয়ার মামলার রায় পূর্বেই নির্ধারিত। এই অবৈধ সরকার পূর্বেই রায় লিখে রেখেছেন। তবে এই বিচারের প্রহসনের কোনো প্রয়োজন ছিল না। দেশে যে আইনের শাসন নেই-ন্যায় বিচার সুদুর পরাহত সেটাই প্রমাণিত হলো। বিচার হবে প্রধানমন্ত্রী যা চাইবেন তাই। কারণ এখন পর্যন্ত এই বক্তব্যের জন্য যা আদালত অবমাননার সামিল তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

তি‌নি ব‌লেন, আজ সর্বত্রই নিঃগৃহীত, নির্যাতিত। মনে হয় যেন নিজ দেশে পরবাসী। এই অবৈধ সরকার মিথ্যা মামলা দায়ের, গ্রেফতার, গুম, খুনকে ক্ষমতায় টিকে থাকার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। আমরা এর তীব্র নিন্দা জানাই এবং অবিলম্বে খা‌লেদা জিয়াসহ সকল বিরোধী দলের সকল নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি।

প্র‌শ্নের জবা‌বে মির্জা ফখরুল ব‌লেন, দ‌লের নেতাকর্মী‌দের বিরু‌দ্ধে মামলা রে‌খে নির্বাচ‌নে যা‌বে না বিএন‌পি। আমরা বারবার ব‌লে‌ছি এখনও বল‌ছি নির্বাচন কর‌তে হ‌লে নির্বাচনী মাঠ সমান্তরাল কর‌তে হ‌বে, সংসদ ভে‌ঙে দি‌তে হ‌বে, প্রধানমন্ত্রী‌কে পদত্যাগ কর‌তে হ‌বে। এবং অবশ্যই মিথ্যা মামলা প্রত্যাহার কর‌তে হ‌বে।

রাষ্ট্রপ‌তির তফ‌সিল ঘোষণা‌কে বিএন‌পি কীভা‌বে দেখ‌ছেন জান‌তে চাই‌লে তি‌নি ব‌লেন, এ ব্যাপা‌রে আমা‌দের কোন দুঃ‌চিন্তা নেই।

এসময় গত এক মা‌স অর্থ্যাৎ ২০১৭ সা‌লের ২০ ডি‌সেম্বর থে‌কে ২০১৮ সাল ২২ জানুয়া‌রি পর্যন্ত সারা‌দে‌শে ৫২৮টি মামলায় আসামি করা হ‌য়ে‌ছে ২৪ হাজার ৪০৭ জন‌। গ্রেফতার হ‌য়ে‌ছে ১৫ হাজার ১৯, খুন ১ জন গুম ১ জন ব‌লেও অ‌ভি‌যোগ ক‌রেন ফখরুল।