সরকারের সহযোগিতায় দলিত জনগোষ্ঠী এগিয়ে যাচ্ছে : মৎস্য মন্ত্রী

0
288

তথ্যবিবরণী:
সরকারের সহযোগিতায় দলিত জনগোষ্ঠী এগিয়ে যাচ্ছে। সরকার সকল নাগরিকের সম অধিকার নিশ্চিত করছে। তিনি বলেন, মানুষের মধ্যে কোন ভেদাভেদ থাকা উচিত নয়। দলিত জনগোষ্ঠী এখন আর পিছিয়ে নেই।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ আজ সকালে খুলনা ডুমুুরিয়া শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি বিষয়ক প্রকল্পের আওতায় উপজেলা পর্যায়ে অংশগ্রহণমূলক সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বেসরকারি উন্নয়ন সংস্থা দলিত এ অনুষ্ঠানের আয়োজন করে।

মন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ে সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রত্যন্ত অঞ্চলে কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে যা চিকিৎসাসেবায় ইতিবাচক পরিবর্তন এনেছে। দেশে কমিউনিটি ক্লিনিক স্থাপনের ফলে দুঃস্থ ও অসহায় মানুষ বিনা মূল্যে চিকিৎসা নিতে পারছে। সরকার ছয় প্রতি হাজার মানুষের জন্য একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে। সরকার এ কমিউনিটি ক্লিনিক চালু করে গ্রামের মানুষ সুলভ ও বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বড় অবদান পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সামনে এগিয়ে নিতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। নারীরা আজ কোন ক্ষেত্রে পিছিয়ে নেই। তারা সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। নারী শিক্ষা প্রসারে আমূল পরিবর্তন ঘটেছে। বাংলাদেশে নারীর ক্ষমতায়ণে বিশ্বের কাছে রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডুমুরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ খান আলী মুনসুর। এতে সভাপতিত্ব করেন দলিত এর নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) বাসন্তি লতা দাস। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরামর্শক সাবিনা ইসলাম। সভায় বিভিন্ন ইউপি চেয়ারম্যান, দলিত সদস্য, শিক্ষক প্রতিনিধি, সংবাদিক ও কিশোর-কিশোরী অংশগ্রহণ করে।

উল্লেখ্য, দলিত সংস্থাটি সমাজের অবহেলিত অতিদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে ১৯৯৮ সাল থেকে শিক্ষা, বাল্যবিবাহ প্রতিরোধ, শিশু পাচার, নিরাপদ জীবিকা উন্নয়ন, স্বাস্থ্যসেবা, ভেষজ চিকিৎসা, ভেষজ ঔষধ উৎপাদন, হস্তশিল্প, বিশুদ্ধ পানি সরবরাহ, কারিগরী প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।