সরকারি চাকরি পেলেন ১০১০ জন কওমি আলেম

0
250

টাইমস পতিবেদন :
সনদের সরকারি স্বীকৃতির ১০ মাসের মাথায় একসঙ্গে এক হাজার ১০ জন কওমি আলেম যোগ দিলেন চাকরিতে। ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের অধীনে বাস্তবায়নাধীন মাদ্রাসায় কাজ করবেন তারা। নিয়োগ পাওয়ার পর আলেমরা বলছেন, শিক্ষার্থীদের জঙ্গিবাদে জড়নো ঠেকাতে সর্বোচ্চ চেষ্টা করবেন তারা।

দেশের প্রতিটি উপজেলায় মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্প রয়েছে ইসলামিক ফাউন্ডেশনের। এই কার্যক্রমের আওতায় এ বছরেই সারাদেশে চালু হয়েছে এক হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ি মাদরাসা। প্রাথমিকভাবে তৃতীয় শ্রেণি পর্যন্ত করা হবে পাঠদান।

এসব মাদ্রাসায় কওমি নেসাবের শিক্ষক হিসেবে সোমবার যোগ দিয়েছেন এক হাজার ১০ জন আলেম। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মিলনায়তনে তাদের নিয়ে শুরু হয়েছে তিনদিনের কর্মশালা।

আরবির পাশাপাশি নতুন এই এই মাদ্রাসায় বাংলা-ইরেজির পাঠ্যবইও থাকবে। চাকরিতে যোগ দেয়া কওমি আলেমেরা মানে করছেন, জঙ্গিবাদ থেকে দূরে রেখে শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা দেয়ার সুযোগ তৈরি হয়েছে এ প্রকল্পের মাধ্যমে।

নিয়োগ অনুষ্ঠানে ইসলামের ভুল ব্যাখ্যায় কেউ যাতে জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে সে ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানান ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির প্রধান বি এইচ হারুন।

এই মাদ্রাসায় কওমি আরেমের পাশাপাশি আলিয়া মাদ্রাসা ও সাধারণ শিক্ষার আরো ২ হাজার ২০ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে। শিক্ষকেরা মাসে সম্মানি পাবেন ১১ হাজার ৩শ’ টাকা।

গত বছরের ১১ এপ্রিল কওমি মাদরাসার সর্বোচ্চ সনদকে স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতির ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর দুই দিন পর কওমি এ সংক্রান্ত আদেশ জারি করে সরকার।