সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাব : সমুদ্র বন্দরের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত

0
234

খুলনাটাইমস ডেস্ক:
সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে দেশের সকল সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এদিকে, মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারী থেকে প্রবল অবস্থায় রয়েছে।
বৃহস্পতিবার (১৭ জুন) সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
এছাড়া খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
আগামী তিন দিনে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে সারাদেশে সামান্য কমতে পারে দিন ও রাতের তাপমাত্রা ।
গতকাল বুধবার (১৬ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ কক্সবাজারে ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিলেছে। মৌসুমী বায়ুর অক্ষের বাড়তি অংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।
গত ২৪ ঘন্টায় উল্লেখযোগ্য বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, কুতুবদিয়ায় ১১০ মিলিমিটার, সীতাকুন্ডে ৯৬ মিলিমিটার, হাতিয়ায় ৩৪ মিলিমিটার, ভোলায় ৪৪ মিলিমিটার, খেপুপাড়ায় ৪২ মিলিমিটার, পটুয়াখালীতে ৪১ মিলিমিটার, রাজশাহীতে ২৫ মিলিমিটার, ঈশ্বরদীতে ২৭ মিলিমিটার। তথ্যসূত্র: বাসস
খুলনাটাইমস/এফএসবি