সকাল-সন্ধ্যা ট্রাক চালুর দাবিতে খুলনা বড় বাজারে শ্রমিকদের মিছিল ও সমাবেশ

0
459

শেখ নাসির উদ্দিন, খুলনা টাইমসঃ

নগরীতে সকাল-সন্ধ্যা পণ্যবাহী ট্রাক প্রবেশের দাবিতে শ্রমিকরা নগরীতে বিক্ষোভ মিছিল বের করে।
বুধবার (৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় বড় বাজার এলাকায় মিছিল করে। বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে খুলনা থানার মোড়ে এক পথ সভার আয়োজন করা হয়। কয়েকটি শ্রমিক সংগঠন যৌথ ভাবে এর আয়োজন করেন। শ্রমিকরা সকাল থেকে দুপুর পর্যন্ত কর্মবিরতি পালন করেন।
সভাপতিত্ব করেন জেলা হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন (১২১২)’র সভাপতি মুহাঃ নাছির খান।
বক্তৃতা করেন সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম শফি, কোষাধ্যক্ষ মো. আবুল কাশেম সরদার, সাবেক সাধারণ সম্পাদক মো. শামীম খান, কেসিসি শ্রমিক ইউনিয়ন’র সভাপতি আব্দুর রহমান বেপারী, মো. আব্দুর রহমান, মানিক শিকদার ও মো. জাবেদ হাওলাদার সহ শ্রমিকবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে নেতৃবৃন্দ চেম্বার সভাপতি কাজি আমিনুল হকের সাথে দেখা করে শ্রমিকদের দাবির কথা জানান। চেম্বার সভাপতি তাদের কথা শোনেন এবং বিষয়টি পুলিশ কমিশনারের সাথে আলোচনা সাপেক্ষে সমাধানের আশ্বাস দেন।
শ্রমিরা জানান, পুলিশ দিনে শহরে পণ্যবাহী ট্রাক প্রবেশ করতে বাধা প্রদান করে। দিনের বেলা শ্রমিক আলস সময় পার করে। রাতে ট্রাক প্রবেশ করলে রাত জেগে শ্রমিকদের মালামাল খালাস করতে হয়। ফলে পরের দিন শ্রমিক আর কাজ করতে পারেন। শ্রমিক নেতারা আগের নিয়মে স্বাভাবিকভাবে ট্রাক চলাচলের দাবি জানান।

শ্রমিক নেতা ১২১২ এর সভাপতি নাছির খান বলেন, ট্রাক প্রবেশের ক্ষেত্রে আমাদের থেকে মালিকদের সমস্যা বেশি কিন্তু এ পর্যন্ত তারা এই বিষয় নিয়ে সামনে এগুচ্ছে না, আমরা শুনেছি চেম্বার অফ কমার্স একটি প্রতিনিধি দল গঠন করেছেন আলোচনা করার জন্য কিন্তু এখন পর্যন্ত কোন আলোচনার পদক্ষেপ আমরা দেখতে পাচ্ছি না, আমাদের স্পষ্ট জবাব এই আইন ছোট্ট শহর খুলনার জন্য প্রযোজ্য নয় আমরা এই আইন মানিনা, একটি মহল খুলনাকে ধংসের পাঁয়তারা করছে,  অবিলম্বে এই প্রত্যাহার করে খুলনা কে ব্যবসায়ী শহর গড়ার আহবান জানান। তিনি আরো বলেন, যদি আমাদের দাবী মেনে নেয়া না হয় তাহলে শ্রমিকদেরকে সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।