সংরক্ষিত নারী আসনের মেয়াদ বাড়ছে

0
252

টাইমস ডেস্ক : সংবিধানে সপ্তদশ সংশোধনী এনে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যদের মেয়াদ ২৫ বছর বাড়ানো হচ্ছে। দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে আইনের খসড়ায় দেয় হয়েছে চূড়ান্ত অনুমোদন। বিলটি পাস হলে, একাদশ সংসদের প্রথম বৈঠক থেকে ২৫ বছর মেয়াদ গণনা শুরু হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

সংবিধান অনুযায়ী ৩৫০ সংসদ সদস্য নিয়ে গঠিত দশম জাতীয় সংসদ। সরাসরি নির্বাচনে ৩০০ এবং সংসদে রাজনৈতিক দলের প্রতিনিধিত্বের ভিত্তিতে আনুপাতিক হারে মনোনিত হন ৫০ সংরক্ষিত নারী সংসদ সদস্য।

২০০৪ সালে অষ্টম সংসদে সংবিধান সংশোধন করে এই আসন সংখ্যা করা হয় ৪৫। মেয়াদ নির্ধারণ হয় নবম সংসদের প্রথম বৈঠক থেকে থেকে দশ বছর অতিবাহিত হওয়ার পর পরবর্তী সংসদ ভেঙে না যাওয়া পর্যন্ত।। ২০১১ সালে আসন সংখ্যা ৪৫ থেকে বাড়িয়ে করা হয় ৫০, তবে মেয়াদ বাড়ানো হয়নি।

সংরক্ষিত মহিলা আসনের বিধির মেয়াদ শেষ হয়ে আসায় এই সংশোধনী আনা হচ্ছে। একাদশ সংসদের প্রথম বৈঠক থেকে সংরক্ষিত নারী আসনের ২৫ বছর মেয়াদ গণনা শুরু হবে বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

সংবিধান সংশোধনের প্রস্তাব মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পাওয়ায় এখন তা বিল হিসেবে তোলা হচ্ছে সংসদে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে যাচাই-বাছাইয়ের পর তা পাস হবে।