শ্রীলঙ্কায় কারফিউ প্রত্যাহার, সাম্প্রদায়িক সহিংসতার তদন্ত হবে

0
353

অনলাইন : শ্রীলঙ্কার সরকার দেশটির মধ্যাঞ্চলে ছড়িয়ে পড়া সংখ্যাগুরু বৌদ্ধ ও মুসলিমদের মধ্যে সাম্প্রদায়িক সহিংসতার তদন্ত করবে দেশটির সরকার। সেখানে মুসলিম বিরোধী সহিংসতা ছড়িয়ে দেশব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কায় গত সপ্তাহে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন।

সিরিসেনার কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, অবসরপ্রাপ্ত তিনজন বিচারপতির সমন্বয়ে গঠিত একটি প্যানেল সহিংসতার ঘটনা তদন্ত করবেন। দেশটিতে চারদিনের সহিংসতায় তিনজন নিহত ও অপর ২০ জন আহত হয়। এছাড়া গোলযোগের সময় ২শ’র বেশী ঘরবাড়ি ও দোকানপাট ভাংচুর করা হয়।

এদিকে সরকারি কর্মকর্তারা জানান, রাজধানী কলম্বো থেকে ১১৫ কিলোমিটার পূর্বে অবস্থিত ওই জেলার কারফিউ শনিবার ভোর থেকে তুলে নেয়া হলেও সেখানে পুলিশের পাশাপাশি সেনা টহল অব্যাহত রয়েছে। কর্তৃপক্ষ জানায়, নতুন করে দাঙ্গা ছড়িয়ে পড়ার আশঙ্কায় এ দ্বীপ রাষ্ট্রে সামরিক নিরাপত্তা বেষ্টনীর মধ্যে সংখ্যালঘু মুসলিমদের জুমার নামাজ অনুষ্ঠিত হয়।

দেশটিতে কয়েকশ’ বৌদ্ধ ভিক্ষু ও মানবাধিকার কর্মী মুসলমানদের ওপর হামলার ঘটনার শুক্রবার কঠোর নিন্দা এবং তারা অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছেন। পুলিশ জানায়, এ দাঙ্গার ঘটনায় এখন পর্যন্ত প্রায় ১৫০ জনকে গ্রেফতার করা হয়েছে।