শিক্ষকতা সবচেয়ে মর্যাদাপূর্ণ পেশা : মৎস্য প্রতিমন্ত্রী

0
431

তথ্য ববিবরণী : মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, শিক্ষকতা সবচেয়ে মর্যাদাপূর্ণ পেশা। শিক্ষকরাই হচ্ছে সত্যিকারের মানুষ গড়ার কারিগর। শিক্ষার্থীদের সঠিকভাবে শিক্ষা দিতে হবে। প্রযুক্তি জ্ঞানসম্পন জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম।

তিনি শনিবার দুপুরে খুলনা ফুলতলার বি.পি.জি.ডি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় চত্ত্বরে ফুলতলা উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী উন্নয়ন করেছে। শিক্ষাকে আরও সামনের দিকে এগিয়ে নিতে সরকার ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়, মেডিকল কলেজ, ইনস্টিটিউট ও স্কুল-কলজ নির্মাণের পরিকল্পনা করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম স্বাধীন সার্বভৌম বাংলাদেশে শিক্ষক ও বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জাতীয়করণ করে শিক্ষকদের সর্বোচ্চ সম্মান দিয়ে ছিলেন।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের মূল লক্ষ্য হচ্ছে আগামী প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করে জনসম্পদে পরিণত করা। মেধা ও শ্রমকে কাজে লাগিয়ে জ্ঞানসম্পন আধুনিক শিক্ষিত জাতি হিসেবে গড়ে তুলতে হবে। তিনি শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের তথ্যপ্রযুক্তির উপর বেশি নজর দেয়ার পরামর্শ দেন। কারণ বর্তমান তথ্যপ্রযুক্তির যুগ। সরকার মানসম্মত শিক্ষা প্রদানের জন্য শিক্ষকদের দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করছে। শিক্ষকদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হব। শিক্ষার মান্নোয়নে তাদের বেশি অবদান রাখতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ আকরাম হোসেন, শিক্ষক সমিতির সম্পাদক প্রদীপ কুমার সাহা এবং রি-ইউনিয়ন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রফুল্ল কুমার চক্রবর্তী। ফুলতলা উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি গাজী মারুফুল কবীর এতে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তৃতা করেন বি.পি.জি.ডি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোশাররফ হোসেন মোড়ল। অনুষ্ঠানে বিভিন মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকবৃন্দ বক্তৃতা করেন।

সকালে প্রতিমন্ত্রী নিজ বাসভবনে দুস্থ পরিবারের মাঝে সেলাই মেশিন বিতরণ করেন।