শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা : মোবাইল -ইলেক্ট্রনিক্স ডিভাইস কেন্দ্রে নিষিদ্ধ

0
473

সংবাদ বিজ্ঞপ্তি:
১১ নভেম্বর শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮টা থেকে ১০ টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১২ টা থেকে দেড়টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুল এবং সমাজ বিজ্ঞান স্কুলের, বিকেল ৩ টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, আইন স্কুল এবং চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এবার ৬টি স্কুল এবং ১টি ইনস্টিটিউটকে তিনটি ইউনিটে ভাগ করে একইদিনে তিন পর্যায়ে ভর্তি পরীক্ষা নেয়া হবে।
এব্যাপারে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবার ৬টি স্কুল ও ১টি ইনস্টিটিউটের আওতায় ২৮টি ডিসিপ্লিনে মোট ১২০৪ টি আসনের বিপরীতে ২৯১৪০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবে বলে আশা করা হচ্ছে। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থী ২৪ জন।
এবার খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র ছাড়াও খুলনা প্রকৌশল ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয় (কুয়েট), রেভারেন্ড পল্স ও হোপ পলিটেকনিক এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউ খুলনা উপ-কেন্দ্রে আসন বিন্যাস সম্পন্ন হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রে রোল নম্বর-০০০০১ থেকে ৫১২৪ পর্যন্ত এবং খুলনা প্রকৌশল ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয় উপ-কেন্দ্রে রোল নম্বর- ৫১২৫ থেকে ১২৯৯০ পর্যন্ত, রেভারেন্ড পল্স স্কুল (সিএসএস), গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর- ১২৯৯১ থেকে ১৪১৬৯ পর্যন্ত এবং হোপ পলিটেকনিক এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউট, গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর- ১৪১৭০ থেকে ১৪৮১৭ পর্যন্ত পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
অপরদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্নে নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় বিবেচনায় রেখে ইতোমধ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাল পরীক্ষার্থী ঠেকাতে এবং অন্যান্য দিক বিবেচনা করে পরীক্ষা কক্ষে পরীক্ষার্থীদের মুখমÐল ও কান অনাবৃত রাখতে হবে। এছাড়া ভর্তি পরীক্ষায় কোনো পরীক্ষার্থী ক্যাম্পাসে বা অন্যান্য উপ-কেন্দ্রে মোবাইল ফোন বা কোনো প্রকার ইলেক্ট্রনিক্স ডিভাইস সঙ্গে নিয়ে প্রবেশ করতে পারবে না এবং ভর্তি পরীক্ষায় দায়িত্বরত অবস্থায় শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিগণও মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পসের মেইন গেট দিয়ে পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় পরীক্ষার্থীদের দেহ তল্লাশী করা হবে। এছাড়া ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে এবং কুয়েটসহ উপকেন্দ্রসমূহের আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা সদস্যদের এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি নিয়োজিত রাখারও সিদ্ধান্ত গৃহীত হয়।
এদিকে যানজট এড়াতে গল্লামারী ব্রীজ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত পরীক্ষার দিন সকাল ৭ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ভর্তি সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট <www.ku.ac.bd> এবং kuadmission.online এ পাওয়া যাচ্ছে।