রিটার্ণ দাখিল না করলে কোম্পানির নিবন্ধন বাতিল: আরজেএসসি

0
1249

নিজস্ব প্রতিবেদক, খুলনা টাইমস:
যৌথ মূলধনী কোম্পানি ও ফার্ম সমূহের পরিদপ্তরটি সরকারের ‘রূপকল্প- ২০১১’ বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাাদেশ গড়ার প্রত্যয়ে ২০০৯ সাল থেকে অনলাইন সেবা কার্যক্রম শুরু করেছে। গত অক্টোবর মাসে নিবন্ধিত কোম্পানি, সোসাইটি, পার্টনারশীপ ফার্ম ও ট্রেড অর্গানাইজেশন সমূহের বকেয়া রিটার্ন দাখিল সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি জারি করে আরজেএসসি।
পরিদপ্তর’র নিবন্ধক ও অতিরিক্ত সচিব মোঃ মোশাররফ হোসেন স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোম্পানি আইন-১৯৯৪ এর বিধান মতে নিবন্ধিত কোম্পানি সমূহের রিটার্ণ দাখিলের বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও যে সকল কোম্পানি দীর্ঘদিন যাবৎ রিটার্ণ দাখিল করছে না; ৩৪৬ ধারার বিধান অনুযায়ী সে সকল কোম্পানির নাম কেটে দেওয়ার (Strike off) কার্যক্রম গ্রহন করা হয়েছে।
অতএব এ পরিদপ্তরের নিবন্ধিত সকল কোম্পানি, সোসাইটি, পার্টনারশীপ ফার্ম ও ট্রেড অর্গানাইজেশন সমূহের উদ্যোক্তাগণকে সরাসরি পরিদপ্তরে ডিজিটাল সেবা গ্রহন এবং সত্ত্বর বিধিবদ্ধ বকেয়া রিটার্ণ দাখিলের জন্য অনুরোধ জানানো যাচ্ছে। প্রয়োজনে আরজেএসসি’র ওয়েব সাইট (www.roc.gov.bd) এ ভিজিট করার অনুরোধ করা হয়।
আরও জানা যায়, যৌথ মূলধনী কোম্পানি ও ফার্ম সমূহের পরিদপ্তর (আরজেএসসি) কোম্পানি নিবন্ধন, রির্টান ফাইলিং সহ অন্যান্য কার্যাদি পর্যায়ক্রমে পূর্নাঙ্গ ডিজিটাল অফিস হিসাবে আতœপ্রকাশ করেছে। যা দেশের ব্যবসা বাণিজ্যের বিকাশ, অর্থনৈতিক উন্নয়ন এবং বিশ্ব ব্যাংক কর্তৃক প্রকাশিত (Ease of Doing Business) রিপোর্টে বাংলাদেশের অবস্থান উন্নয়নে গুরুত্বপূর্ন ভুমিকা রাখছে। বাংলাদেশের প্রথম ডিজিটাল অফিসের স্বীর্কৃতি স্বরূপ পরিদপ্তরটি ‘ই গভণের্স সম্মাননা-২০১১ লাভ করে।
বর্তমানে পরিদপ্তরটি অনলাইনের মাধ্যমে গ্রাহক সেবা প্রদান করছে। এর বিদ্যমান অনলাইন সেবাসমূহ হচ্ছে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে নামের ছাড় পত্র প্রদান। কোম্পানি, সোসাইটি, পার্টনারশীপ ফার্ম ও ট্রেড অর্গানাইজেশন নিবন্ধন করণ। নিবন্ধিত প্রতিষ্ঠান কর্তৃক রিটার্ণ দাখিল। নিবন্ধিত প্রতিষ্ঠানসমূহের দাখিলকৃত রিটার্ণ অনলাইনে পরীক্ষা-নিরীক্ষাপূর্বক রেকর্ডভুক্ত করন। অনলাইন ব্যাংকিং-এর মাধ্যমে ফি ও স্টাম্প ডিউটি গ্রহন। অনলাইনের মাধ্যমে ডিজিটাল স্বাক্ষরযুক্ত সার্টিফিকেট কপি সরবরাহকরণ। অনলাইনে বিবিধ আবেদন গ্রহন ও নিষ্পত্তিকরণ। জাতীয় রাজস্ব বোর্ডের সাথে আরজেএসসি’র তথ্য বিনিময়। ডাচ বাংলা ব্যাংক এর মাধ্যমে গ্রাহকদের মোবাইল ব্যাংকিং সুবিধা। গ্রাহক কর্তৃক অনলাইনের মাধ্যমে দাখিলকৃত রিটার্ণের অবস্থা পর্যবেক্ষন। অনলাইনে বন্ধকের (মর্টগেজ) বিবরণী দাখিল ও নিবন্ধন। ডিজিটাল স্বাক্ষরযুক্ত মর্টগেজ সার্টিফিকেট কপি সরবরাহকরণ(Up comming)। নিবন্ধন বহি হতে নিষ্ক্রিয় কোম্পানির নাম কর্তনসহ যাবতীয় কার্যক্রম। কোম্পানির দাখিলকৃত তথ্যের নিরাপত্তা বিধানকল্পে শুধুমাত্র কোম্পানির ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে এ্যডমিন ইউজার আইডি প্রদানের ব্যবস্থা গ্রহন। নিবন্ধিত কোম্পানি/ প্রতিষ্ঠানসমূহের তথ্য হালনাগাদকরন। ডিজিটাল ডায়েরী ট্রাকিং চালুকরন। ২০১৭ সালের জুলাই মাস থেকে সকল প্রশাসনিক নথিসমূহ ই-ফাইলিং এর মাধ্যমে নিষ্পত্তি করণ।