রাশিয়া বিশ্বকাপে ভবিষ্যৎবাণী করবে বিড়াল

0
308
অক্টোপাস পল, অ্যাকিলিস, বিড়াল, রাশিয়া, বিশ্বকাপ, ভবিষ্যৎবাণী, আরটিভি অনলাইন, meet-achilles-the-deaf-cat-predicting-this-year-s-world-cup-results, rtv online

স্পোর্টস ডেস্ক:
পলকে মনে আছে? ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের সময়ে নামটি ছিলো প্রত্যেকের মুখেমুখে। নিজের অদ্ভুত ক্ষমতার সাহায্যে এই বিস্ময় অক্টোপাস মিলিয়ে দিতে পারতো প্রায় প্রতিটি ম্যাচের ফলাফলই। বিশেষ করে পলের অনুমান নির্ভুল ভাবে কাজ করেছিল জার্মানির ম্যাচগুলোর ক্ষেত্রে। ২০১০ বিশ্বকাপের ফাইনালের আগে পলই জানিয়ে দিয়েছিল চ্যাম্পিয়ন হবে স্পেন। কিন্তু পল এখন অতীত। দীর্ঘ দিন এই পৃথিবী থেকে বিদায় নিয়েছে সে।

এবার ২০১৮ বিশ্বকাপে পলের দায়িত্ব সামলাবে একটি বিড়াল, যার নাম অ্যাকিলিস। পলের ঢঙে বিশ্বকাপে প্রতিটি ম্যাচে নিজের ষষ্ঠ ইন্দ্রিয়ের সাহায্যে এবং বুদ্ধিতে বিজয়ী কে হবে, তা জানিয়ে দেবে এই বিড়াল। খবর মস্কো টাইমস।

ধবধবে সাদা বিড়ালটির চোখের রং নীল। এক ঝলকে দেখলে মনে হবে আর পাঁচটা বিড়ালের মতোই সাধারণ অ্যাকিলিস। কিন্তু অ্যাকিলিসের বিশেষত্ব হল সে বধির। কানে কোনও আওয়াজ পৌঁছায় না তার। তবে, পলের থেকে একটু অন্যভাবে কাজ করবে অ্যাকিলিস।

পানির নিচে দু’টি দেশের পতাকা লাগানো বাক্সে খাবার দেওয়া হতো পলকে। যে বাক্সের খাবার সে খেত, সেই বাক্সের গায়ে লাগানো দেশের পতাকা থেকে সেই দেশকে বিজয়ী মানা হতো। কিন্তু ২০১৮ বিশ্বকাপে অ্যাকিলিসকে কোনও বাক্সের মধ্যে নয় খাবার দেয়া হবে দু’টি বাটিতে। যে বাটির খাবার সে খাবে, সেই দলকেই বিজয়ী হিসেবে মানা হবে।

এমনি এমনি কোনও কিছু বিচার না করেই যে অ্যাকিলিসকে ভবিষ্যৎবাণীর জন্য বাছা হয়েছে এমনটা কিন্তু নয়। ফুটবলে ভবিষ্যৎবাণী করার দীর্ঘ ইতিহাস রয়েছে অ্যাকিলিসের। গত বছর কনফেডারেশন কাপে কোনও ভুল ছাড়াই প্রতিটি ম্যাচের বিজয়ী দলের নাম সঠিক ভাবে বলে দিয়েছিল এই বিড়াল।

এমকী কোনও ম্যাচ ড্র হলে সেটাও বলে দেওয়ার ক্ষমতা রয়েছে এই বিড়ালের। বর্তমানে রাশিয়ার সেন্টপিটাসবার্গ শহরের একটি জাদুঘরে রয়েছে বিড়ালটি।

অ্যাকিলিসের দায়িত্ব রয়েছে অ্যানা কোনড্রায়েটইভা নামের এক নারী। তিনি বলেন, ম্যাচের আগে প্রতিদিন সকালের খাবারের মাধ্যমে বিজয়ী দলের খাবারের পাত্রটি বাছাই করে নেবে।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে সময় সারা জাগিয়ে ভবিষ্যৎবাণী করার কাজ শুরু করেছিল সুইজারল্যান্ডের গিনিপিগ মাদাম শিভা বা ব্রিটেনের পিরনাহা পেলে, কিন্তু কেউই পলের মতো নাম করতে পারেনি।

এখন দেখার অপেক্ষা রাশিয়া বিশ্বকাপে পলের মতো ভবিষ্যৎবাণী করে চমক দিতে পারে কি না এই অ্যাকিলিস।