রমজানে ছোলার দাম কমবে

0
411
মাহে রমজান,ইফতারি,rtvonline,

অনলাইন ডেস্ক:
পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে মে মাসে। রমজান মাসে সারাদিন রোজা রাখার পর মুসল্লিরা ইফতারিতে ছোলাকে প্রথম পছন্দের তালিকায় রাখেন। আর এ সুযোগে অনেক ব্যবসায়ী ছোলার দাম বাড়িয়ে দেয়। তাই এবার আগ থেকেই চাহিদার তুলনায় পর্যাপ্ত পরিমাণ ছোলা আমদানি করেছেন ব্যবসায়ীরা। আমদানিকারক ও বিক্রেতারা বলছেন এবার রমজানে ছোলার দাম বাড়বে না বরং কমার সম্ভাবনাই বেশি।
বুধবার রাজধানীর কারওয়ান বাজারে দেখা যায়, প্রতি কেজি ছোলা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকায়। গেল বছর এই সময় খুচরা বাজারে প্রতি কেজি ছোলা বিক্রি হতো ৮০ থেকে ৮৫ টাকা। ফলে বছরের ব্যবধানে কেজিতে কমেছে ১৫ টাকা।
রাজধানীর পাইকারি বাজারের আমদানিকারক ও বিক্রেতারা জানান, বাজারে ছোলার সরবরাহ চাহিদার চেয়েও বেশি। চাহিদার তুলনায় এরইমধ্যে পর্যাপ্ত পরিমাণ ছোলা আমদানি করা হয়েছে। তাই কম দামেই ছোলা কিনতে পারবেন ভোক্তারা।
রমজানকে সামনে রেখে ১ লাখ টন ছোলা আমদানি করেছেন আমদানিকারকরা। তাই আসছে রমজানে ছোলার দাম আরও কমবে বলে জানিয়েছেন চট্টগ্রাম খাতুনগঞ্জের ছোলা আমাদানিকারক সৈয়দ সগির। তিনি বলেন, ছোলা আমদানিতে ব্যয় কমেছে। গত বছরের চেয়ে প্রায় অর্ধেক দামে ছোলা আমদানি করা হচ্ছে।
খাতুনগঞ্জের অপর ছোলা ব্যবসায়ী সুলায়মান বাদশা বলেন, আগে বড় ব্যবসায়ী ছোলা আমদানি করলেও এখন মাঝারী অনেক ব্যবসায়ীরা ছোলা আমদানি করছেন। ফলে আমদানি বেশ বেড়েছে। তাই এবার ছোলার দাম কমবে।
বাংলাদেশ ডাল ব্যবসায়ী সমিতির সভাপতি শফি মাহমুদ বলেন, আমাদের দেশে মাল সংরক্ষণের জায়গা নাই। তাই তার পোর্টের মাল আসতেই বিক্রি শুরু করে। এবার আমদানি বেশি দাম বাড়ার তো দূরের কথা আগের চেয়ে কমবে।
ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) মুখপাত্র হুমায়ন কবির বলেন, এবার আমরা অস্ট্রেলিয়া থেকে ছোলা আমদানি করেছি। যা আগামী মাসের প্রথম সপ্তাহে গুদামে মজুদ করা হবে। বাজার দরের চেয়ে আমরা আরও কম দামে ছোলা বিক্রি করবো।
কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি হলেন গোলাম রহমান বলেন, কৃত্রিম সংকট তৈরি করতে কেউ যেন কারসাজির সুযোগ না পায় সেদিকে সরকারের নজরদারি বাড়াতে হবে। বাজারে কাউকে কারসাজির সুযোগ দেয়া যাবে না।