যে পরিবারের ৬ সদস্য ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন!

0
473

অনলাইন ডেস্ক: ক্রিকেটে দুই ভাই কিংবা একই পরিবারের একাধিক সদস্যের ক্রিকেট তারকা হয়ে ওঠা বিরল নয়। বাংলাদেশেই তো চট্টগ্রামের বিখ্যাত খান পরিবারের তিন সন্তান আকরাম খান, নাফীস ইকবাল এবং তামিম ইকবাল খেলেছেন জাতীয় দলে। তবে একই পরিবারের তিন প্রজন্মের ডাবল সেঞ্চুরি করার ইতিহাস ক্রিকেটবিশ্ব বিরল। এমনই এক অদ্ভুত ঘটনার সাক্ষী থাকল পাকিস্তানের ক্রিকেটাঙ্গণ।

ক্রিকেটের সঙ্গে কোনোপরিবারের এত নিবিড় যোগ সচরাচর চোখে পড়ে না, যেমনটা কিংবদন্তি হানিফ মোহাম্মদের পরিবারে দেখা যায়। সেই হানিফ মোহাম্মদের নাতি শেহজার মোহাম্মদ তার পরিবারকে রেকর্ড বইয়ে উজ্জ্বল জায়গা করে দিলেনভ

মুলতান ক্রিকেট স্টেডিয়ামে কায়েদ-ই-আজম ট্রফির ম্যাচে মুলতানের বিপক্ষে করাচি হোয়াইটসের হয়ে ২৬৫ রানের ইনিংস খেলেন শেহজার। ৪৬৪ বলের ইনিংসে ৩০টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। ডাবল সেঞ্চুরি স্পর্শ করা মাত্রই ইতিহাসে জায়গা করে নেয় তার পরিবার।

শেহজারের পিতা শোয়েব মোহাম্মদের ফার্স্ট ক্লাস ক্রিকেটে ডাবল সেঞ্চুরি আছে। দেশের হয়ে ৪৫টি টেস্ট ও ৬৩টি ওয়ানডে ম্যাচ খেলা শোয়েবের প্রথম শ্রেণীর ক্রিকেটে সর্বোচ্চ রান অপরাজিত ২০৮। তার পিতা কিংবদন্তি হানিফ মোহাম্মদ ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৪৯৯ রানের ইনিংস খেলেছেন। অর্থাৎ, দাদু থেকে নাতি, পরিবারের তিন প্রজন্মই প্রথম শ্রেণীর ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। ক্রিকেটবিশ্বে এমন রেকর্ড আর নেই।

তবে শুধু মোহাম্মদ পরিবারের এই তিনজনই নয়, আরও তিনজন সদস্যের প্রথম শ্রেনির ক্রিকেটে ডাবলসেঞ্চুরি রয়েছে। হানিফ মোহাম্মদের দুই ভাই সাদিক ও মুস্তাক মোহাম্মদ এবং সাদিকের ছেলে ইমরান মোহাম্মদও ঘরোয়া ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেছেন।