যুবায়ের লিখন ফিরছেন!

0
366

স্পোর্টস ডেস্কঃ

ঢাকা: ক’দিন আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সিইও নিজাম উদ্দিন চৌধুরী সংবাদমাধ্যমকে বলেছিলেন আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে সামনে রেখে ৫ মে (শনিবার) বাংলাদেশ দলের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করা হবে। সারাদিন অপেক্ষা করেও স্কোয়াডের ঘোষণা পেলেন না সংবাদকর্মীরা।

রোববার (৬ মে) বিসিবিতে খোঁজ নিয়ে জানা গেল, বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন দেশে নেই বলেই ১৩ মে থেকে শুরু হওয়া অনুশীলন ক্যাম্পের জন্য টাইগারদের প্রাথমিক স্কোয়াড ঘোষণায় বিলম্ব হচ্ছে।

বিসিবি সূত্র মতে, মালয়েশিয়া থেকে পাপনের রোববারই দেশে ফেরার কথা। সোমবার (৭ মে) টিম ম্যানেজমেন্ট ও সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। সেই বৈঠকেই নির্বাচকদের মনোনীত দলের চূড়ান্ত অনুমোদন দেবেন তিনি। এরপর দল ঘোষণা করা হবে।

দল ঘোষণায় বিলম্বের কারণ খুঁজতে গিয়ে জানা গেলো আরেক চমকপ্রদ তথ্য। প্রায় তিন বছর পর নাকি দলে ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে লেগ স্পিনার যুবায়ের হোসেন লিখনের। তাকে দলে ফেরাতে সিনিয়র ক্রিকেটাররা ‍নাকি বেশ তোড়জোড় শুরু করে দিয়েছেন।

জানা গেছে, তাকে বাদ দিয়ে নির্বাচকেরা ৩০ সদস্যের ক্রিকেটারদের নাম বোর্ডে জমা দিয়েছিলেন। সিনিয়রদের দাবির মুখে শেষ পর্যন্ত লিখনকে স্কোয়াডে রাখা হয়েছে। ফলে সংখ্যাটি গিয়ে দাঁড়িয়েছে ৩১-এ।

লিখনের ফেরার সম্ভাবনার খবর আশাবাদী করছে বাংলাদেশ ক্রিকেটের লেগ স্পিন ভক্তদের। ক্রিকেটভক্তদের কাছে যে নস্টালজিয়ার আরেক নাম লেগ স্পিন। বছরের পর বছর ধরে শেন ওয়ার্ন, অনিল কুম্বলে, শহীদ আফ্রিদিরা যাদুকরি স্পিনে দর্শকদের বুঁদ রেখেছিলেন। তাদের হাত ধরে এখন ব্যাটসম্যানদের ‘বিভ্রান্ত’ করে চলেছেন ইমরান তাহির, যুবেন্দ্র চাহাল ও রশীদ খানরা।

এমন যাদু লিখনও দেখিয়েছিলেন শুরুর দিকে। ২০১৪ সালের অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের মাটিতে বাংলাদেশের প্রথম কোনও স্পেশালিস্ট লেগ স্পিনার হিসেবে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় তার। সেই সিরিজের দ্বিতীয় টেস্টের এক ইনিংসে পাঁচ উইকেটসহ মোট ১১টি উইকেট নিয়ে সবাইকে ঘূর্ণির জানান দেন। কিন্তু ২০১৫ সালে দেশের মাটিতেই দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজের পর কোনও এক অজানা কারণে তিনি দল থেকে বাদ পড়েন। আর ফেরা হয়নি।