যুবরাই হচ্ছে জাতির প্রাণশক্তি : মৎস্য প্রতিমন্ত্রী

0
492

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, যুবরাই হচ্ছে জাতির প্রাণশক্তি। দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুবসমাজ। যুবসমাজকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে সরকার।
তিনি আজ দুপুরে খুলনা ডুমুরিয়া শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে জাতীয় যুব দিবসের অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, সরকার যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে দেশের  যুব ও যুব মহিলাদের প্রশিক্ষণ দিয়ে তাদের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করে যাচ্ছে। যুবসমাজ একটি দেশের সার্বিক উন্নয়নের মূল চালিকাশক্তি। উন্নয়নের মূলধারায় যুবসমাজকে সম্পৃক্ত করতে সরকার দেশব্যাপী বিভিন্ন প্রকল্প  বাস্তবায়ন করে যাচ্ছে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে দেশ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত করতে যুব সমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান খান মোঃ আলী মুনসুর। এবারে দিবসের প্রতিপাদ্য ‘যুবদের জাগরণ বাংলাদেশের উন্নয়ন’।
অনুষ্ঠানে তিনি ৫৬ জন যুব ও যুব মহিলাদের মাঝে ৭লাখ ১০হাজার টাকার ঋণের চেক, সনদপত্র ও গাছের চারা বিতরণ, দুই জন প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার প্রদান এবং ক্ষৃদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করেন। এর আগে প্রতিমন্ত্রী শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে দলিত মঞ্চ আয়োজিত  দলিত মানবাধিকারে আম্বেদকর সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন।

এর আগে প্রতিমন্ত্রীর নেতৃত্বে উপজেলা চত্ত¡র থেকে বর্ণাঢ র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ গ্রহণ করেন।
সকালে তিনি উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে চত্ত¡রে ভদ্রা নদী খনন উপলক্ষ্যে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করে এবং প্রাণিসম্পদ কার্যালয়ে দিনব্যাপী গাভী পালন প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন। #