মৎস্য চাষ বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

0
640

তথ্যবিবরণী:

‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের নির্বাচিত উপকারভোগীদের আয়বর্ধনমূলক পাঁচ দিনব্যাপী ‘মৎস্য চাষ’ বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন আজ দুপুরে খুলনা যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান।

প্রধান অতিথি বলেন, যুব উন্নয়নের মাধ্যমে সরকার যুব ও যুব মহিলাদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে তাদের জনসম্পদে পরিণত করে যাচ্ছে। একটি বাড়ি একটি খামার প্রকল্প প্রধানমন্ত্রীর নিজস্ব উদ্যোগ। এ প্রকল্পের মাধ্যমে অনেকে স্বাবলম্বী হচ্ছে। সরকার ক্ষুদ্র ঋণ দিয়ে সহায়তা করে যাচ্ছে। দেশের যুব সমাজকে প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত করে দক্ষ মানব সম্পদে পরিণত করা প্রয়োজন। তিনি বলেন, সকল আঙ্গিনায় শাক-সবজি চাষ, হাঁস-মুরগি,গরু ও ছাগল পালন করে নিজেই স্বাবলম্বী হওয়া সম্ভব। দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। সকলের আত্মবিশ্বাস থাকতে হবে, ধাপে ধাপে আমাদের এগুতে হবে ও ধৈর্য্য ধরতে হবে। তিনি মাদক এবং বাল্যবিবাহ থেকে দূরে থাকতে সকলের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা পল্লী উন্নয়ন বোর্ডের উপপরিচালক মোঃ নাসির উদ্দিন এবং যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মোঃ মোস্তাক উদ্দীন। এতে সভাপতিত্ব করেন খুলনা যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের ডেপুটি কো-অর্ডিনেটর এইচ.এম. নুরুজ্জামান। খুলনা যুব উন্নয়ন অধিদপ্তর এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এর যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
প্রথম ধাপে এ প্রশিক্ষণে বাগেরহাট জেলার চিতলমারী উপজেলার প্রায় ৪০জন উপকারভোগী যুব ও যুব মহিলা অংশ গ্রহণ করেন। পর্যায়ক্রমে আরো একশত ৬০ জন উপকারভোগী যুব ও যুব মহিলাকে প্রশিক্ষণ দেয়া হবে।