ম্যাইক্রোসফটের চার হাজার কোটি ডলারের শেয়ার বাইব্যাক

0
261

খুলনাটাইমস আইটি: আরও চার হাজার কোটি মার্কিন ডলার মূল্যের শেয়ার বাইব্যাকের সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। পাশাপাশি এক প্রান্তিকে প্রতিষ্ঠানের প্রতি শেয়ারে লভ্যাংশ পাঁচ সেন্ট থেকে বেড়ে ৫১ সেন্ট হবে বলে জানানো হয়েছে। মাইক্রোসফটের এই ঘোষণার পর বুধবার দিন শেষে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য বেড়েছে এক শতাংশ– খবর সিএনবিসি’র।
প্রতিষ্ঠান প্রধান সাত্যিয়া নাদেলার নেতৃত্বে নিয়মিতভাবেই শেয়ার বাইব্যাক করছে মাইক্রোসফট। এর আগে ৩০ জুন শেষ হওয়া অর্থ বছরে ১৯৫৪ কোটি মার্কিন ডলারের শেয়ার বাইব্যাক করেছে প্রতিষ্ঠানটি। তার আগের অর্থ বছরে ১০৭২ কোটি ডলারের শেয়ার বাইব্যাক করেছে তারা।
প্রধান নির্বাহী দায়িত্বে নাদেলার সাড়ে পাঁচ বছরে মাইক্রোসফটের শেয়ার মূল্য বেড়েছে প্রায় চার গুণ। এই সময়ে ট্রিলিয়ন ডলার বাজার মূল্যের তকমাও পেয়েছে প্রতিষ্ঠানটি।
২০০৩ সালে প্রথম শেয়ারধারীদের লভ্যাংশ দিতে শুরু করে মাইক্রোসফট। এরপর প্রতি বছরই বেড়েছে প্রান্তিকের লভ্যাংশের পরিমাণ। এক বছর আগে প্রতি শেয়ারে প্রতিষ্ঠানের লভ্যাংশ চার সেন্ট থেকে বেড়ে দাঁড়ায় ৪৬ সেন্ট।
মাইক্রোসফটের শেয়ারধারীদেরকে ২১ নভেম্বর পর্যন্ত হিসেব করা লভ্যাংশ দেওয়া হবে ১২ ডিসেম্বর।
স্টিভ বালমারের কাছ থেকে নাদেলা যখন প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব নেন ওই সময়ের চেয়ে এখন লভ্যাংশের পরিমাণ হচ্ছে প্রায় দ্বিগুণ।