মোংলা বন্দরে কনটেইনার স্ক্যানার চালু

0
491

মোংলা প্রতিনিধি :

মোংলা বন্দরে মোবাইল কনটেইনার স্ক্যানার চালু প্রথমবারের মতো মোংলা বন্দরে মোবাইল (ভ্রাম্যমাণ) কনটেইনার স্ক্যানার চালু হয়েছে। ১৯৫০ সালে বন্দরটি প্রতিষ্ঠার পর মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এই কার্যক্রম শুরু হয়। সন্ধ্যায় বন্দর জেটির চার নম্বর কনটেইনার ইয়ার্ডের কাছে আনুষ্ঠানিকভাবে পণ্য পরীক্ষার মাধ্যমে স্ক্যানারটির কার্যক্রম শুরু করেন মোংলা কাস্টমস হাউজের কমিশনার মারগুব আহমেদ।

এদিকে কনটেইনার স্ক্যানিং মেশিনটি চালু হওয়ায় বন্দরে আমদানিকৃত কনটেইনার না খুলেই এর ভেতর কী ধরনের পণ্য রয়েছে তা দেখা যাবে। এতে করে কাস্টমস ও ব্যবসায়ীদের হয়রানি কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মোংলা কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের ডেপুটি কমিশনার জাহাঙ্গীর আলম জানান, সাধারণত বন্দরে বিভিন্ন পণ্য স্পর্শ না করে গুণগত মান অক্ষুণ্ন রেখে পরীক্ষার জন্য কনটেইনার স্ক্যানিং মেশিনটি ব্যবহার করা হবে। মোংলা বন্দরে ব্যবহারের জন্য গত বছরের ২২ সেপ্টেম্বর চীন থেকে একটি কনটেইনার স্ক্যানিং মেশিন আনা হয়।

মোংলা বন্দরে মোবাইল কনটেইনার স্ক্যানার চালু মোংলা কাস্টমস হাউজের কমিশনার মারগুব আহমেদ জানান, চীন সরকারের আর্থিক অনুদানে চারটি মোবাইল (ভ্রাম্যমাণ) কনটেইনার স্ক্যানার পাওয়া গেছে। একটি মোংলা বন্দরের জন্যে। বাকি তিনটি চট্টগ্রাম বন্দর, বেনাপোল স্থল বন্দর ও ঢাকার কাস্টমস হাউজের (আইসিডি) জন্য।

তিনি আরও জানান, কায়িক পরীক্ষার সময় নানা ধরনের জটিলতার কথা বারবার বলে আসছেন ব্যবসায়ীরা। তাদের অভিযোগের বিষয়টি বিবেচনায় নিয়ে বন্দরে একটি স্ক্যানিং মেশিন বসানো হয়েছে। এই কার্যক্রমের ফলে কোনও হাতের স্পর্শ ছাড়াই দুই মিনিটে একটি কনটেইনার স্ক্যানিং করা সম্ভব হবে। ফলে বন্দরের পণ্য খালাস কার্যক্রম আরও গতিশীল এবং শুল্ক সংগ্রহ কার্যক্রম সহজ ও সুবিধাজনক হবে।

এ ব্যাপারে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর একেএম ফারুক হাসান বলেন, মোংলা বন্দরে কনটেইনার স্ক্যানিং মেশিনটি চালু হওয়ায় বন্দরে আমদানিকৃত বিভিন্ন পণ্য স্পর্শ না করেই গুণগত মান অক্ষুণ্ন রেখে পরীক্ষা করা সম্ভব হবে। এতে কাস্টমস ও ব্যবসায়ী উভয়েই লাভবান হবেন।