মেসির চেয়েও ধনী ফুটবলার

0
65

টাইমস ডেস্ক
যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামিতে খেলছেন লিওনেল মেসি। গত মৌসুমের মাঝামাঝি সময় থেকে ক্লাবটির জার্সিতে মাঠ মাতাচ্ছেন তিনি। এরই মধ্যে ক্লাবকে কাপ জেতানোর পাশাপাশি দুটি ব্যক্তিগত অর্জনও ঝুলিতে ভরেছেন আর্জেন্টাইন দলপতি।
এদিকে ইন্টার মায়ামিতে যাওয়ার পর থেকে নানা ইস্যুতে আলোচনায় আছেন মেসি। যার মধ্যে একটি হলো—মায়ামিতে মেসির চেয়ে ধনী খেলোয়াড় কে? এমন প্রশ্নে অনেকেরই দ্বিমত থাকতে পারে। কেননা মেসিই তো সর্বকালের সেরা। সেইসঙ্গে পারিশ্রমিক ও অন্যান্য সুযোগ সুবিধা মিলিয়ে মেসির বাৎসরিক আয় আকাশছোঁয়া।
তবে এমএলএসের ক্লাবটিতে মেসির চেয়েও ধনী খেলোয়াড় আছেন। অবিশ্বাস্য হলে সত্যি যে, মেসির চেয়েও তার সতীর্থ ধনী খেলোয়াড়। তিনি হলেন— লিওনার্দো কাম্পানা।
ফুটবলের মাঠে এখনো পায়ের নিচে মাটি খুঁজে বেড়াচ্ছেন কাম্পানা। তবে ইকুয়েডোর এই ফুটবলার যে পরিবার থেকে এসেছেন, যাদের কৃষি, শিল্প, পর্যটনসহ বিভিন্ন খাতে রয়েছে বিপুল পরিমাণে বিনিয়োগ। অর্থনীতির পাশাপাশি খেলাধুলা এবং রাজনীতিতেও কাম্পানার পরিবারের আছে সমৃদ্ধ ইতিহাস।
ইতালিয়ান গণমাধ্যম ‘কোরিয়েরে দেল্লো স্পোর্ট’—এর তথ্য অনুযায়ী, মেসির বর্তমান সম্পদের পরিমাণ প্রায় ৫০ কোটি ইউরোর মতো। আর কাম্পানার পরিবারের সম্পদের পরিমাণ ১০০ কোটি ইউরোর বেশি। এ কারণে ফুটবল ক্যারিয়ারে মেসির ধারেকাছে না থাকলেও, পারিবারিক ধন—সম্পদের কারণে অর্থনৈতিকভাবে বেশ উঁচুতে অবস্থান এই ইকুয়েডর তারকার।
সংবাদমাধ্যমটি জানিয়েছে, লিওনার্দো কাম্পানার বাবা পাবলো কাম্পানা। তিনি ছিলেন রাজনীবিদ এবং সাবেক পেশাদার টেনিস খেলোয়াড়। ১৯৯৬ অলিম্পিকে ইকুয়েডরের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। আর রাজনীতিতে কাম্পানা লেনিন মোরেনা সরকারের বৈদেশিক বাণিজ্য এবং বিনিয়োগ মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।
এছাড়াও কাম্পানার নানি ইসাবেলা নোবোয়াকেও লাতিন আমেরিকার অন্যতম প্রধান ব্যবসায়ীদের একজন হিসেবে বিবেচনা করা হয়। এমনকি কাম্পানার প্রপিতামহও ছিলেন একজন প্রতিষ্ঠিত খেলোয়াড়। ১৯২০—এর দশকে তিনি ছয়বার ইকুয়েডরিয়ান লিগ জিতেছেন।