মেট্রোলজি দিবসের সভায় বক্তারা ওজন, পরিমাপ, কারচুপি ও ভেজাল প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে

0
535

তথ্য বিবরণী:
১৬তম বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে খুলনা খালিশপুরস্থ বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর সম্মেলনকক্ষে গতকাল বিকেলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আরিফুল ইসলাম এতে প্রধান অতিথি ছিলেন। দিবসটির এ বারের প্রতিপাদ্য ‘আন্তর্জাতিক পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম’।
খুলনা বিএসটিআই’র পরিচালক মোঃ আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি ডিসিপ্লিনের প্রফেসর মোঃ রেজাউল হক এবং খুলনা ক্যাবের সভাপতি এ্যাডভোকেট মোঃ এনায়েত আলি। ধন্যবাদ জানান খুলনা বিএসটিআইএর উপপরিচালক (মেট্রোলজি) মোঃ আব্দুল বারী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা বেকারি মালিক সমিতির সভাপতি মোঃ শামসুল আলম।

বক্তারা বলেন, সরকার ভেজালের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে। প্রথমে নিজেকে সংশোধন হতে হবে। ব্যবসায়ীদের সততার সাথে ব্যবসা করতে হবে। সকল পণ্যের গুণগত মান নিশ্চিত করা জরুরি। সঠিক মান বজায় রেখে প্রতিটি পণ্য উৎপাদন করতে হবে। ভোক্তারা যাতে প্রতারণা ও ভোগান্তির শিকার না হয় সে দিকে নজর দিতে হবে। তাঁরা আরও বলেন, মানুষের জীবনে ওজন ও পরিমাপের গুরুত্ব অপরিসীম। ওজন, পরিমাপ, কারচুপি ও ভেজাল প্রতিরোধ সবাইকে এগিয়ে আসতে হবে। এজন্য যার যার অবস্থান থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করা জরুরি।
বাংলাদেশসহ বিশ্বের ৮০টিরও বেশি দেশ একযোগে দিবসটি উদযাপন করবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) দেশব্যাপী দিবসটি যথাযথভাবে পালনের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এছাড়া বিএসটিআই প্রধান কার্যালয় ঢাকাসহ সাতটি আঞ্চলিক অফিস চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, রংপুর ও সিলেট দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।