মুফতি আ: রহিম কচি জীবনের শেষদিন পর্যন্ত লড়াই করেছেন সততার জন্য : সাতক্ষীরা প্রেসক্লাবের সভায় বক্তারা

0
326

সেলিম হায়দার :
বিশিষ্ট সাংবাদিক-সাহিত্যিক সাপ্তাহিক দখিনায়নের সম্পাদক প্রগতিশীল ব্যক্তিত্ব মুফতি আব্দুর রহিম কচি স্মরণে সাতক্ষীরা প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা। প্রয়াত কচি’র প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার দুপুর ১২টায় সাতক্ষীরা প্রেসক্লাবের শহীদ আলাউদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ আবু আহমেদ। শুরুতে প্রয়াত সাংবাদিকের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
আলোচকরা বলেন, বাংলাদেশে সাংবাদিক কচি’রা সততার উজ্জল দৃষ্টান্ত। এই সৎ মানুষের জীবন থেকে শিক্ষা নিয়ে সাংবাদিকদের এগিয়ে চলার আহবান জানানো হয় আলোচনা সভা থেকে।
সাংবাদিক কচি স্মরণে সাতক্ষীরার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন দিনভর নানা কর্মসূচি পালন করছে।
আলোচনা সভায় আলোচনা করেন, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরী, আনিসুর রহিম, আবুল কালাম আজাদ, সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, শরীফুল্লাহ কায়সার সুমন, আবুল কাশেম, কাজী শওকত হোসেন ময়না প্রমুখ। আলোচনা সভা পরিচালনা করেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল বারী।
আলোচকরা বলেন, মুফতি আব্দুর রহিম কচি টাকা যোগাড় করতে পারলে তার সম্পাদিত পত্রিকা সাপ্তাহিক দখিনায়ন বাঁচিয়ে রাখতে পারতেন। কিন্তু তিনি যেন তেন প্রকারে অর্থ সংগ্রহের বিপক্ষে। তিনি পত্রিকাকে সন্তানের মতো আত্মার মতো ভালবাসতেন। সেই আপনতুল্য প্রকাশনা অকাল মৃত্যু মেনে নিয়েছেন। কিন্তু অনিয়মের কাছে আপোষ করেননি। জীবনের শেষদিন পর্যন্ত লড়াই করেছেন সততার জন্য। দর্শনগতভাবে শ্রেণী সংগ্রামী মুফতি আব্দুর রহিম কচি এক বর্ণিল পরিবারের মানুষ হয়েও বাড়িতে অভাবের সাথে যুদ্ধ করেছেন। তিনি দৃষ্টান্ত তিনি অনন্য। তার দেখানো পথে কেউ যদি জীবন অতিবাহিত করলে নিশ্চিত তিনি আদর্শের মুর্ত প্রতীক হবেন যেমনটি ছিলেন মুফতি আব্দুল রহিম কচি।