মিস ওয়ার্ল্ড খেতাব ভারতের মানুষী’র

0
392

টাইমস রিপোর্ট:
‘মিস ওয়ার্ল্ড’ মুকুট মানুষী চিল্লার দীর্ঘদিন মেধা-প্রতিভা-সুন্দরের প্রতিযোগিতায় লড়াই করেছেন। অপেক্ষার পালা শেষ। বিশ্বের ১২০টি দেশের সুন্দরীদের মধ্য থেকে এ বছরের সেরা সুন্দরী তথা ‘মিস ওয়ার্ল্ড’ খেতাব জিতেছেন ভারতের তরুণী মানুষী চিল্লার। প্রথম রানারআপ হন ‘মিস ইংল্যান্ড’ স্টেফানি হিল এবং দ্বিতীয় রানারআপ হন ‘মিস মেক্সিকো’ আন্দ্রে মেজা। শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় চীনের সমুদ্র সৈকতের শহর সানইয়ায় জাঁকজমকপূর্ণ গ্র্যান্ড ফিনালেতে তার মাথায় ‘মিস ওয়ার্ল্ড’ মুকুট পরিয়ে দেওয়া হয়। প্রতিযোগিতায় শেষ ৪০ জনের মধ্যে ছিলেন বাংলাদেশি সুন্দরী জেসিয়া ইসলামও।

সানাইয়া সিটি এরেনায় ৬৭তম মিস ওয়ার্ল্ডের চূড়ান্ত অনুষ্ঠান ঘিরে পুরো সৈকতের শহরটিতে উৎসবের আমেজ লাগে। বেইজিং রাইজের ডিজাইনে অনুষ্ঠিত জমকালো সন্ধ্যায় শেষ ৪০ জন থেকে বাদ ২৫ জন বাদ পড়ে লড়াই হয় ১৫ জনের। এই ১৫ জন থেকে পারফরম্যান্সে বাদ পড়েন আরও পাঁচজন। শেষ ১০ জনের মধ্যে হাড্ডাহাড্ডি প্রতিযোগিতার পর বাদ পড়ে যান আরও পাঁচজন। মানুষী এখন বিশ্বসেরা সুন্দরী। প্রথম রানারআপ হন ‘মিস ইংল্যান্ড’ স্টেফানি হিল এবং দ্বিতীয় রানারআপ হন ‘মিস মেক্সিকো’ আন্দ্রে মেজা।
অনুষ্ঠানে মানুষীর মাথায় ‘মিস ওয়ার্ল্ড’ শিরোপা তুলে দেন গতবছর এই মুকুটজয়ী পুয়ের্তো রিকো’র স্টেফানি ডেল ভালে। ২১ বছর বয়সী মানুষী হরিয়ানার মেয়ে। পড়ছেন এ রাজ্যেরই ভগত ফুল সিং সরকারি নারী মেডিকেল কলেজে।
শেষ পাঁচ প্রতিযোগীর একজন হিসেবে চূড়ান্ত প্রশ্নোত্তর পর্বে মানুষীকে জিজ্ঞেস করা হয়, তিনি কোন পেশাকে সর্বোচ্চ বেতনের দাবিদার মনে করেন এবং কেন? উত্তরে এই চটপটে ও বুদ্ধিমতী তরুণী বলেন, ‘কোনো ব্যক্তির বেতন প্রশ্নের বিষয় হতে পারে না। আর পৃথিবীতে সবচেয়ে শ্রদ্ধাভাজন মায়েরাই অমূল্য।’বিজয়ী ঘোষণার পর যেন বিশ্বাস করতে পারছিলেন না মানুষীমাকে নিয়ে বেশ আবেগঘন কথাও বলেন ভারতের এ সুন্দরী। বলেন, ‘মা হলেন সবচেয়ে বড় শ্রদ্ধাভাজন। আমি মনে করি না নগদই সবকিছু, বরং শ্রদ্ধা ও ভালোবাসা, যেটা তিনি দিয়ে থাকেন তার সন্তানকে। মা আমার জীবনের সবচেয়ে বড় অনুপ্রেরণা। মায়েদেরই সবচেয়ে বেশি শ্রদ্ধা জানানো উচিত।’

২০০০ সালে সবশেষ এই মিস ওয়ার্ল্ড খেতাব জিতেছিলেন বলিউডের হার্টথ্রব ‘দেশি গার্ল’ প্রিয়াঙ্কা চোপড়া। দীর্ঘ ১৭ বছর পর এই মুকুট ফিরে এলো ১৩২ কোটি মানুষের ভারতে। বিশ্বসেরা সুন্দরীর উপাধি নিয়ে প্রিয়াঙ্কা বলিউডের পাশাপাশি হলিউডও কাঁপাচ্ছেন। এখন তারুণ্যের প্রথম সিঁড়িতে পা রাখা মানুষী কী করেন, তা-ই দেখার অপেক্ষায় রূপালি জগত। বাংলা নিউজ