মাশরাফি জন্মদিন পালন করেন না জানালে নেপথ্য

0
1274

বিনোদন ডেস্ক, খুলনা টাইমস:
মাশরাফি বিন মর্তুজা। ৫ অক্টোবর ১৯৮৩ সালে নড়াইলে জন্ম। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক।এতো খ্যাতি আর সুনাম অর্জনকারী এই তারকা আজ পর্যন্ত নিজের জন্মদিন পালন করেননি।৩৪ বছর বয়সী মাশরাফি নিজেই জানিয়েছেন এর নেপথ্য কারণ।এক সাক্ষাৎকারে এই বিষয়ে মাশরাফি জানান, মূলত তিনি নিজ থেকেই জন্মদিন পালন করতে পছন্দ করেন না। এছাড়া তাঁর মা ও নানারও একই ইচ্ছা।
একবার কিছু সাংবাদিক মিলে মাশরাফির জন্মদিন পালন করতে চেয়েছিলেন। এই উপলক্ষে কেকও আনা হয়েছিল। কিন্তু সেই কেক তিনি নিজে থেকে কাটেননি।মাশরাফি জানান, ‘শুধু আমার নয়, বাসার কারোরই জন্মদিন পালন করা হয় না। এমনকি আমার ছেলে সাহিলেরও না। জন্মদিন মানেই হৈ চৈ, কেক কাটা এসব আমার ভাল লাগে না। জন্মদিনে কোন রকম আনুষ্ঠানিকতাও আমি পছন্দ করি না। ‘
‘আসলে কে কত দিন বাঁচবেন, কার আয়ু কত দিন? তা আল্লাহ রাব্বুল আল আমিন আগেই ঠিক করে রেখেছেন। এদিন যতটুকু সম্ভব মহান আল্লাহর শুকরিয়া আদায় করা। নামাজ পড়া, তেলাওয়াত করা এগুলোই উত্তম।’ বলেন মাশরাফি।প্রসঙ্গত, জন্মবার্ষিকী কিংবা মৃত্যুবার্ষিকী পালন করা শরীয়ত সম্মত নয়। এসমস্ত কাজে বিধর্মীদের অনুসরণ করা হয় বলে মুসলিমরা তা পালন করা থেকে বিরত থাকেন। শরীয়তে এসব দিবসের নামে অপব্যবহার করতেও নিষেধ করা হয়েছে।