মাউন্ট কিলাউয়ার লাভা ছড়িয়ে পড়েছে সড়কে

0
355

আন্তর্জাতিক ডেস্ক:
হাওয়াইয়ের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট কিলাউয়া থেকে নির্গত লাভা আশপাশের সড়কে ছড়িয়ে পড়েছে। আগ্নেয়গিরিটি থেকে ক্রমাগত লাভা নির্গত হচ্ছে। এতে অনেক এলাকার সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস’র গবেষক জ্যানেট বাব একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, নতুন করে ২টি জ্বালামুখ উন্মুক্ত হওয়ায় আগ্নেয়গিরিটির মোট ৮টি জ্বালামুখ বর্তমানে উন্মুক্ত রয়েছে। এর মধ্যে ২টি থেকে ক্রমাগত লাভা নির্গত হচ্ছে।

‘অন্য জ্বালামুখগুলো থেকে আপাতত কোনো লাভা নির্গত হচ্ছে না। তবে সেগুলো সক্রিয় থাকায় ধোঁয়া ও গ্যাস বের হচ্ছে’।

হাওয়াইয়ের সিভিল ডিফেন্স এজেন্সি জানিয়েছে, আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাতের ফলে বাতাসে ক্ষতিকারক সালফার ডাই-অক্সাইড (ঝঙ২) ছড়িয়ে পড়ছে। এতে কেউ ক্ষতিগ্রস্ত হলে জরুরি সহায়তাকর্মীদের পক্ষে কিছুই করার থাকবে না।

অন্যদিকে গত এক সপ্তাহ ধরে আগ্নেয়গিরিটির আশপাশে অন্তত একশ’ ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এর দক্ষিণ-পূর্বদিকে সবশেষ আঘাত হানা ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পটি নতুন করে কর্তৃপক্ষের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

তবে এর ভয়াবহতা কোন পর্যায়ে যেতে পারে তা নিয়ে এখনও কোনো আগাম বার্তা দেয়নি মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপটির জনবসতির খুব কাছেই শুরু হওয়া এই অগ্ন্যুৎপাতের কারণে বিপদাপন্ন এক হাজার ৭০০ অধিবাসীকে সেখান থেকে বাধ্যতামূলক সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ।