মহানগরীর বিদ্যালয়সমূহের মানব বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে কেসিসি’র কর্মশালা

0
330

খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে আজ সোমবার সকাল ১০টায় নগরীর হোটেল সিটি ইন্-এ মহানগরীর মাধ্যমিক বিদ্যালয়সমূহের মানব বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। নিয়মিত ও নিরাপদ সেপটিক ট্যাঙ্ক পরিস্কার প্রচারাভিযানের অংশ হিেেসব এসএনভি নেদারল্যান্ডস অর্গানাইজেশনের সহযোগিতায় এ কর্মশালার আয়োজন করা হয়।

কেসিসি’র শিক্ষা, স্বাস্থ্য, পরিবার-পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শেখ জাহাঙ্গীর হুসাইন হেলাল-এর সভাপতিত্বে কর্মশালায় অতিথি হিসেবে বক্ততৃা করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা-খুলনাঞ্চলের উপ-পচিালক অধ্যাপক এটিএম জাকির হোসেন, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা খন্দকার রুহুল আমিন, কেসিসি’র কাউন্সিলর মোঃ আমিনুল ইসলাম মুন্না প্রমুখ। কর্মশালা সঞ্চলনা করেন কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার ও কঞ্জারভেন্সী অফিসার মোঃ আনিসুর রহমান।

দুপুর ১টায় খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে একই স্থানে খুলনা শহরের হাসপাতাল ও ক্লিনিকসমূহের মানব বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে আরো একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। খুলনা প্রাইভেট ক্লিনিক ও ডায়াগস্টিক সেন্টার ওনার্স এ্যাসোসিয়েশনের সভাপতি ডা. গাজী মিজানুর রহমান-এর সভাপতিত্বে কর্মশালায় অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনার সিভিল সার্জন ডা. এ এস এম আব্দুর রাজ্জাক, সাবেক স্বাস্ত্য পরিচালক ডা. হারুনার রশীদ, এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. শওকত আলী লস্কর, বিশিষ্ট চিকিৎসক ডা. সাহানা রাজ্জাক, ডা. ফেরদৌসী বেগম, ডা. চিত্তরঞ্জন বাছাড়, ডা. মোয়াজ্জেম হোসেন প্রমুখ। কর্মশালা সঞ্চালনা করেন এসএনভি নেদারল্যান্ডস অর্গানাইজেশনের উপদেষ্টা এস এম হুসাইন বিল্লাল ও কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার। কর্মশালায় বক্তারা আধুনিক স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন নির্মাণ ও নিয়মিত সেপটিক ট্যাঙ্ক পরিস্কারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। সংবাদ বিজ্ঞপ্তি