মংলায় সুন্দরবন দিবস পালন

0
392

মংলা (বাগেরহাট) প্রতিনিধি, খুলনাটাইমস:
ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন, সুন্দরবনই আমাদের প্রান, এই প্রতিপাদ্যকে সামনে রেখে মংলায় সুন্দরবন দিবস পালন করা হয়েছে। বুধবার সকাল সাড়ে ৯টায় গুলশাখালী এলাকার সুন্দরবন বাজারে বন বিভাগ ও ওয়াল্ড টিমের উদ্যোগে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সুন্দরবন বাজার থেকে একটি র‌্যালী গুলশাখালীর নিশান বাড়ীয়া এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে বাজারের একটি মাঠে এক আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।
পুর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহিন কবিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন, চিলা ইউনিয়ন চেয়ারম্যান গাজী আকবার হোসেন,ধানসাগর ষ্টেশন কর্মকর্তা হুমায়ুন কবির,চাদপাই ষ্টেশন কর্মকর্তা মোঃ কামরুল হাসান,ওয়াল্ডটিমের এসিষ্টান্ড কোয়াডিনেটর জুবায়ের হুসনী ফাহাদ,ওয়াল্ড টিমের সিনিয়র ফিল্ড এসিষ্টান্ড চাঁদপাই রেঞ্জ মোঃ সাইফুল ইসলাম। এছাড়া ফিল্ড সাফট সোহেল হাওলাদার, মোঃ হানিফ মল্লিক,ভিটিআরটির সদস্য মোঃ আলমগীর সিকদার, বাঘ বন্ধ ইমরান বিশ্বাসসহ বন বিভাগ ও ওয়াল্ডটিমের অন্যান্য সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।
এসময় বক্তারা বলেন, ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্য সর্ব বৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা, বৃক্ষ নিধন এবং অবৈধ ভাবে বন্যপ্রাণী শিকার বন্ধে প্রশাসনকেও আরো উদ্যোগী হতে হবে। বনের চারপাশে অপরিকল্পিত শিল্পায়ন হলে সুন্দরবনের জীব-বৈচিত্র হুমকির মুখে পড়বে তাই সুন্দবনকে নিজের মায়ের মত ভেবে আমাদের একে রক্ষা করা জরুরী হয়ে পড়েছে।

গোলটেবিল বৈঠক:
১৪ ফেব্রুয়ারী ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসার শপথ নিন। পশুর নদী সুন্দরবনের প্রান। নদী দূষণ রোধ করে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্য সর্ব বৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। বনের নদী ও খালে বিষ দিয়ে মাছ ধরা, বনজ সম্পদ বৃক্ষ নিধন এবং অবৈধ ভাবে সুন্দরবনের বন্যপ্রাণী শিকার বন্ধে প্রশাসনকে আরো উদ্যোগী হতে হবে। বনের চারপাশে অপরিকল্পিত শিল্পায়ন হলে সুন্দরবনের জীব-বৈচিত্র হুমকির মুখে পড়বে। প্রতিনিয়ত পশুর নদীতে তেল-সার-কয়লার জাহাজ ডুবিতে জলজ প্রাণীর অস্তিত্ব সংকটাপন্ন।
বুধবার সকাল সাড়ে ১১টায় মংলা প্রেসক্লাব হলরুমে পশুর রিভার ওয়াটারকিপার, ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং প্রেসকাবের আয়োজনে  সুন্দরবন দিবসের গোলটেবিল বৈঠকে বক্তারা একথা বলেন। অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন পশুর রিভার ওয়াটারকিপার মোঃ নূর আলম শেখ। গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন, মংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি এইচ এম দুলাল, মংলা প্রেসক্লাবের সভাপতি মনিরুল হায়দার ইকবাল, সাংবাদিক আহসান হাবীব হাসান, এম এ মোতালেব, মাহমুদ হাসান, বাপার সবুর রানা প্রমূখ। গোলটেবিল বৈঠকে বক্তারা ১৪ ফেব্রæয়ারিকে জাতীয় ভাবে সুন্দরবন দিবস পালনের সরকারি ঘোষনার দাবী জানান।#