মংলায় ট্রলার বোঝাই বিপুল পরিমান ফাইসা পোনাসহ ৯জেলেকে আটক

0
382

মংলা (বাগেরহাট) প্রতিনিধি, খুলনাটাইমস:

মংলায় নদী ও খালে অভিযান চালিয়ে ট্রলার বোঝাই বিপুল পরিমান ফাইসা পোনাসহ ৯ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ ও কোষ্টগার্ড। বুধবার দুপুরে মংলা নদীতে অভিযান চালিয়ে যৌথ বাহিনীর সদস্যরা এগুলো আটক করেছে। ফাইসা পোনা নদীতে অবমুক্ত করার পর জেলেদের মংলা থানায় হস্তান্তর করেছে কোষ্টগার্ড।
কোষ্টগার্ড জানায়, সুন্দরবনের বিভিন্ন খালে এবং পশুরনদীর জয়মনি, নন্দবালা,পরা পশুর, জোংড়া ও হারবাড়িয়া এলাকায় জেলেরা অবৈধভাবে বাগদা,গলদা ও ফাইসা পোনা ধরছে এবং এর সাথে অন্যান্য বেশ কয়েক প্রজাতির পোনা ধ্বংশ করছে বলে অভিযোগ পাওয়া যায়।
গোপন সংবাদের সুত্রধরে বুধবার দুপুরে মংলা নদী ও পশুর নদীতে অভিযান চালায় মংলা মৎস্য অধিদপ্তর ও কোস্ট গার্ড পশ্চিম জোনের সিজি বেইস মংলার এর একটি টহল দল। জেলেরা একটি ট্রলার ফাইসা পোনা বোঝাই করে যাওয়ার সময় ট্রলারসহ ৯জেলেকে আটক করা হয়। এরা হচ্ছে তালেব মিস্ত্রীর ছেলে মুজিবর মিস্ত্রী (৩৫), মৃত শাজাহান শেখের ছেলে সেফাতুল্লাহ শেখ (৩২), আব্দুর রাজ্জাক শেখ’র ছেলে এনামুল শেখ (২২), মুনসুর শেখ’র ছেলে রাসেদ শেখ (২৪), শাহাজাহান শেখ’র ছেলে আসলাম শেখ (৪০). মৃত ইজাহার আলী শেখ’র ছেলে রউফ শেখ (৩৫), কেসমত শেখ’র ছেলে লুৎফর রহমান শেখ (২৯), আঃ রাজ্জাক শেখ’র ছেলে আঃ রহমান শেখ (৩২) ও কাওসার সরদারের ছেলে ইয়াসিন সরদার (২৭)। এদের সবার বাড়ী দাকোপ উপজেলার নলডাঙ্গা গ্রামের বিভিন্ন এলাকায়। মৎস্য বিভাগ ও কোষ্টগার্ড সদস্যরা ট্রলারে তল্লাশী চালিয়ে ২২ লাখ ফাইসা পোনা উদ্ধার করে। জব্দকৃত ফাইসার পোনার আনুমানিক বাজার মূল্য প্রায় ৪৪ লক্ষ টাকা বলে জানায় কোষ্টগার্ড। মংলা উপজেলা সিনিয়ির মৎস্য কর্মকর্তা মোঃ ফেরদাউস আনছারীর উপস্থিতিতে ফাইসা পোনা গুলোকে মংলার পশুর নদীতে অবমুক্ত করা হয়।
উল্লেখ্য, বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী মাস্য ও রেনু পোনা সংরক্ষন অভিযানের আওতায় এই অভিযান পরিচালনা করছে এবং এরই অংশ হিসেবে এই অভিযান পরিচালনা করা হয়। কোস্ট গার্ডের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, চোরাচালান ও মাদকদ্রব্য নিয়ন্ত্রনের পাশাপাশি রেনু ও ফাইসা নিধন রোধে কোস্ট গার্ড জিরো টলারে›স নীতি অবল¤¦ন করে থাকে। কোস্ট গার্ডের অভিযান অব্যাহত রয়েছে এবং উক্ত সাফল্য নিয়মিত অভিযানের অংশ বলে জানায় কোষ্টগার্ডের অপারেশন কর্মকর্তা লে.সেলিম বিশ্বাস। #