ভ্যাটের হার বৃদ্ধি নয়, পরিধি বাড়াতে হবে : মৎস্য প্রতিমন্ত্রী

0
333

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, দেশের উন্নয়ন নির্ভর করবে নিজস্ব অর্থায়নের ওপর। রাজস্ব আয় বাড়াতে ভ্যাটের হার বৃদ্ধি নয়, পরিধি বাড়াতে হবে।

তিনি আজ দুপুরে খুলনার স্থানীয় একটি হোটেলে খুলনা কাস্টমস, এক্সাইজ এ্যান্ড ভ্যাট কমিশনারেট আয়োজিত জাতীয় ভ্যাট দিবস-২০১৭ উপলক্ষে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা প্রদান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রাষ্ট্র ও নাগরিক ওতোপ্রতোভাবে জড়িত। দেশের উন্নয়নের স্বার্থেই জনগণকে কর দিতে হবে। সরকারের অন্যতম আয়ের উৎস ভ্যাট ও আয়কর। দেশে পদ্মাসেতু সহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে জনগণের টাকায়।
দেশ পরিচালনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফলতার অন্যতম কারণ তিনি জনগণকে বিভিন্ন কাজে সম্পৃক্ত করেছেন। এতে করে মানুষের আয় বৃদ্ধি পেয়েছে, ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ হয়েছে। ফলশ্রুতিতে দেশের রাজস্ব আয় বহুগুণে বৃদ্ধি পেয়েছে ও দেশের অর্থনীতির ভিত মজবুত হচ্ছে। বিশ্বে বাংলাদেশ এখন রোল মডেল হিসেবে বিবেচিত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাস্টমস, এক্সাইজ এ্যান্ড ভ্যাট কমিশনার কে এম অহিদুল আলম। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, মোংলা কাস্টমস হাউসের কমিশনার মারগুর আহমদ, কর আপীলের কর কমিশনার প্রশান্ত কুমার রায়, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান, কাস্টমস, এক্সাইজ এ্যান্ড ভ্যাট (আপীল)-এর কমিশনার ড. আবদুল মান্নান শিকদার এবং খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার জুয়েল আহমেদ।

অনুষ্ঠানে ২০১৫-১৬ অর্থ বছরে উৎপাদন, সেবা ও ব্যবসা এ তিনটি ক্যাটাগরীতে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১১টি প্রতিষ্ঠানকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- উৎপাদনে খুলন শিরোমনিস্থ হুগল বিস্কুট কোম্পানী, বাগেরহাটের মোংলাস্থ বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড, সাতক্ষীরার ইয়াকিন পলিমার লি. ও মাদারীপুরের টেকেরহাটস্থ মিল্কভিটা। সেবায় খুলনার মেসার্স হোটেল ক্যাসল সালাম লিমিটেড, সাতক্ষীরার মোজাফফর গার্ডেন এন্ড রিসোর্ট ও মাদারীপুরের হোটেল সৈকত। ব্যবসায় খুলনার এ এম চ্যানেল লি., সাতক্ষীরার আর কে ট্রেডিং , শরিয়তপুরের এজি ট্রেডার্স এবং মাদারীপুরের সিগমা ট্রেডার্স। তাছাড়া ব্যবসা-বাণিজ্যে সহায়ক ভূমিকা পালন করায় এবারেই প্রথম খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, মাদারীপুর ও শরীয়তপুর চেম্বার-কে সম্মাননা প্রদান করা হয়।

সকালে ভ্যাট দিবস উপলক্ষে কাস্টমস অফিস প্রাঙ্গণ থেকে নগরীর শিববাড়ী মোড় পর্যšত মোংলা কাস্টমস কমিশনার মারগুব আহমদ-এর নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে অন্যান্যর মধ্যে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট (আপীল) কমিশনার, কর আপীল অঞ্চল-এর কমিশনার, খুলনা কর অঞ্চল-এর কর কমিশনার, সরকারী উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, খুলনা অঞ্চলের সম্মানিত ভ্যাট প্রদানকারীগণসহ অন্যান্য সরকারী কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। তথ্য বিবরণী