ভেতরে সন্তান, বাইরে আতঙ্ক নিয়ে অপেক্ষা

0
385
নিজস্ব প্রতিবেদকঃ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা নিয়ে আদালত এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরই মধ্যে নির্ধারিত রুটিন অনুযায়ী বৃহস্পতিবারের এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত বিশেষ আদালত সংলগ্ন সরকারি মাদরাসা-ই আলিয়াতে এসএসসি সমমান দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। নির্ধারিত রুটিন অনুযায়ী অনেকটা আতঙ্ক নিয়ে পরীক্ষা হলে প্রবেশ করে শিক্ষার্থীরা। হলের বাইরে উৎকণ্ঠা নিয়ে অপেক্ষায় আছেন অভিভাবকরা।
সংশ্লিষ্ট সূত্রেজানাযায়, বকশীবাজারসহ আশপাশের এলাকার সব দোকানপাট বন্ধ। পুলিশ, সাংবাদিক, আইনজীবী ছাড়া সর্বসাধারণের প্রবেশে আছে নিষেধাজ্ঞা। র্যাব-পুলিশ সদস্যরা আশপাশের এলাকা ঘিরে রেখেছে।
বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়ায় পরীক্ষার্থীদের অভিভাবকরা পড়েছেন বিপাকে। বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত বিশেষ আদালত সংলগ্ন সরকারি মাদরাসা-ই আলিয়াতে রাজধানীর বিভিন্ন মাদরাসার শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্র। সকাল থেকে আতঙ্ক নিয়ে এ পরীক্ষা কেন্দ্রে আসেন শিক্ষার্থীরা। যদিও পরীক্ষার্থী ও অভিভাবকদের পরিচয় নিশ্চিত হওয়ার পর তাদের কেন্দ্রে আসতে দেয়া হয়।
এক শিক্ষার্থীর অভিভাবক আব্দুল মালেক। তিনি বলেন, পুরো এলাকায় কঠোর নিরাপত্তা, মোড়ে মোড়ে তল্লাশি। এর মধ্য দিয়ে আমাদের এখানে আসতে হয়। ভেতরে ছেলে পরীক্ষা দিচ্ছে আর বাইরে আমাদের আতঙ্কে সময় পার করতে হচ্ছে।
‘মনে মনে দোয়া-কলমা পড়ছি, যেন কোনো বিপদ-আপদ না হয়। খালেদা জিয়ার রায় নিয়ে অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা যেন না ঘটে’- যোগ করেন তিনি।
আরেক শিক্ষার্থীর হাবিবুর রহমানকে নিয়ে এসেছেন এরশাদ আলী। তিনি বলেন, সিএনজি নিয়ে পরীক্ষা কেন্দ্রে আসার পথে নিরাপত্তা বাহিনী তাদের পথরোধ করে। এরপর পায়ে হেঁটে তারা পরীক্ষা কেন্দ্রে আসেন। ভেতরে পরীক্ষা চলছে। বিশেষ আদালত সংলগ্ন কেন্দ্র হওয়ায় ভয়ে আছি। তবুও যেহেতু ছেলে ভেতরে পরীক্ষা দিচ্ছে এ কারণে বাধ্য হয়ে আতঙ্কের মধ্যে এখানে দাঁড়িয়ে আছি।
রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে বিএনপি চেয়ারপারসর বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে আজ রায় ঘোষণার দিন ধার্য রয়েছে।
রায় ঘোষণা নিয়ে বকশীবাজার এলাকায় প্রবেশের চারদিকের সড়ক ব্যারিকেড দিয়ে রেখেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সরেজমিন বুয়েট, নাজিমুদ্দিন রোড, চকবাজার ও ঢাকেশ্বরী মন্দির সংলগ্ন সড়কে ব্যারিকেড দিয়ে রেখেছে পুলিশ। আইনজীবী ও সাংবাদিক ছাড়া কাউকে এসব সড়কে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। পরিচয়পত্র দেখে তাদের প্রবেশ করতে দেয়া হচ্ছে।
এছাড়া সন্দেহভাজনদের দেহ তল্লাশি করছে পুলিশ।
নিরাপত্তার বিষয়ে পুলিশের লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) ইব্রাহিম খান  বলেন, নিরাপত্তার স্বার্থে বকশিবাজারের আদালত ও এর আশপাশ এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। নিরাপত্তার স্বার্থে পুলিশ নানা ধরনের পরিকল্পনা নিয়েছে। এসবের বাস্তবায়ন হচ্ছে।
উল্লেখ্য, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা জন্য আজ (৮ ফেব্রুয়ারি) দিন ধার্য রয়েছে। রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান এ মামলার রায় ঘোষণা করবেন।