ভাষা সৈনিক এড.কাজী মাহবুবুর রহমানের ইন্তেকাল

0
281

সংবাদ বিজ্ঞপ্তি:

ভাষা সৈনিক প্রবীণ আইনজীবী এডভোকেট কাজী মাহবুবুর রহমান বাধ্যক্য জনিত রোগে আজ বৃহস্পতিবার নগরীর নূরনগর নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন (ইনা লিল্লাহি—রাজউন)। মত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
খুলনা আইনজীবী সমিতির এই প্রবীণ সদস্য ১৯৩০ সালের ১ মার্চ মাগুরা জেলার মোহাম্মদপুর উপজেলার বরুইল গ্রামের সম্ভ্রান্ত কাজী পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম মৃত: কাজী আব্দুল ওয়াহেদ এবং মাতার নাম: মৃত: ছেফুরা বেগম। শিক্ষা জীবন শেষে তিনি সরকারি চাকরীতে যোগ দেন। কর্মজীবনে তিনি ডেপুটি ম্যাজিস্ট্রেট হিসেবে অবসর গ্রহণের পর আইন পেশায় যোগ দেন। তিনি দীর্ঘ দিন খুলনা সাহিত্য পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি মাগুরার মোহাম্মাদপুরের আলহাজ্ব কাজী আব্দুল ওয়াহদ উচ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতাসহ বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন।
তাঁর বড় ছেলে কাজী ওয়াহিদুজ্জামান মংলা বন্দরের সাবেক ম্যানেজার এডমিন হিসেবে অবসর নিয়েছেন। সেঝ ছল কাজী শামসুজ্জামান মুক্তা একজন ব্যবসায়ী এবং ছোট ছেলে কাজী মোঃ হাছিবুজ্জামান মানিক একটি বিদেশী জাহাজের ক্যাপ্টেন হিসেবে কর্মরত রয়েছেন।
তাঁর মত্যুর খবর পেয়ে খুলনা জেলা আইনজীবী সমিতির সভাপতি সরদার আনিসুর রহমান পপলুসহ বিভিন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ মরহুমের বাসভবন যান এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
আজ শুক্রবার বাদ জুম্মা নূরনগর জামে মসজিদ প্রাঙ্গনে মরহুমের নামাজে জানাজা শেষে নগরীর টুটপাড়া কবরস্থানে দাফন করা হবে।